সর্বশেষ সংবাদ

মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক National Spatial Data Infrastructure (NSDI) সম্পর্কিত আন্তর্জাতিক সেমিনার ও Digital Mapping Center এর উদ্বোধন

ঢাকা, ০১ জুন ২০১৬:- গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার (০১-০৬-২০১৬) ঢাকাস্থ হোটেল প্যানপ্যাসিফিক সোনারগাঁয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্ত বাংলাদেশ জরিপ অধিদপ্তর ও জাইকার সহযোগীতায় আয়োজিত National Spatial Data Infrastructure (NSDI) সম্পর্কিত আন্তর্জাতিক সেমিনার এর উদ্বোধন করেন। পরে, প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকার দামালকোটে স্থাপিত বাংলাদেশ জরিপ অধিদপ্তরের Digital Mapping Center এর উদ্বোধন করেন।

SEMINAR ON NATIONAL SPATIAL DATA INFRASTRUCTURE(NSDI) 01-06-2016প্রধানমন্ত্রী তাঁর প্রদত্ত ভাষণে বলেন, ( —- অনুগ্রহপূর্বক ভাষণের কপি মিলিয়ে দেখুন———)।

প্রধানমন্ত্রী অনুষ্ঠান স্থলে পৌঁছালে তাঁকে স্বাগত জানান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল, সার্ভেয়ার জেনারেল অব বাংলাদেশ ব্রিগেডিয়ার জেনারেল  মোঃ আবুল খায়ের, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে এবং বাংলাদেশে জাইকার প্রধান প্রতিনিধি মিকি ওহাতায়েদা।

উল্লেখ্য, NSDI সম্পর্কিত সেমিনারটিতে বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশ যেমন- জাপান, ইন্দোনেশিয়া, ভারত, সিঙ্গাপুর হতে আগত বিশেষজ্ঞগণের জ্ঞানগর্ভ আলোচনা ও উপস্থাপনার মধ্য দিয়ে NSDI-এর সার্বিক ব্যবস্থাপনা, ব্যবহার ও উপকারিতার বিষয়সমূহ সুস্পষ্ট হয়ে উঠবে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে ০১ ও ০২ জুন সেমিনারটিতে মোট ১০টি টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে। বাংলাদেশ ভবিষ্যতে সকল ক্ষেত্রে কিভাবে NSDI ব্যবহার করবে তার রূপরেখাও এই সেমিনারের মধ্য দিয়ে স্পষ্ট হয়ে উঠবে। ঢাকার দামালকোটে ডিজিটাল ম্যাপিং সেন্টার উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশ জরিপ অধিদপ্তরের কার্যক্রম যুগোপোযোগী হয়ে উঠবে এবং গতিশীলতা অনেক বৃদ্ধি পাবে। অতি স্বল্প সময়ে সকল সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানকে উন্নয়ন কাজের জন্য চাহিদা মোতাবেক ভূ-উপাত্ত ও ডিজিটাল ম্যাপ এ প্রতিষ্ঠান থেকে সরবরাহ করা সম্ভব হবে।

SEMINAR ON  NATIONAL SPATIAL DATA INFRASTRUCTURE(NSDI)   01-06-2016 02অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।