সর্বশেষ সংবাদ

‘‘মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড এ্যাপ্লাইড সাই›স- ২০১৭’’ শীর্ষক দু’দিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

ঢাকা,২২ ফেব্রুয়ারি ২০১৭:- মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের তত্ত্বাবধানে ঢাকার মিরপুর সেনানিবাসস্থ মিলিটারী ই›সটিটিউট অব সাই›স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি)-তে ‘‘মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং এ্যাপ্লাইড সাই›স’’ শীর্ষক দু’দিন ব্যাপী আয়োজিত আন্তর্জাতিক সম্মেলন আজ বুধবার (২২-২-২০১৭) এমআইএসটি’র মাল্টিপারপাস হলে শুরু হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী জনাব আমির হোসেন আমু, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ সম্মেলনের উদ্বোধন করেন। সম্মেলনে অংশগ্রহনকারী দেশী- বিদেশী বৈজ্ঞানিক, গবেষক ও বুদ্ধিজীবিদেরকে স্ব-স্ব ক্ষেত্রে অবদানের জন্য তিনি অভিনন্দন জানান। তিনি বলেন, সকল গবেষকদের জন্য এ সম্মেলন একটি নতুন প্লাটফরম তৈরী করবে, যা বাংলাদেশকে উন্নয়নশীল দেশ গঠনে তথা বাংলাদেশের ভিশন-২০২১ ও ২০৪১ কে সার্থক করতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

উক্ত সম্মেলনে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, কানাডা, মালয়েশিয়া এবং ইটালীর বিজ্ঞানী ও প্রকৌশলীগন যন্ত্র কৌশল, শিল্প-কৌশল, নৌ-কৌশল এবং বিমান-কৌশলের উপর জ্ঞানগর্ভ ধারনার আদান প্রদান করেন। সর্বমোট ১১ টি দেশ হতে ১৮০ টি পেপারস সম্মেলনে উপস্থাপন করা হয় এবং তার মধ্যে তিনটি গবেষণা পেপারসকে সেরা মনোনয়ন দেয়া হয়। মন্ত্রী সম্মেলন থেকে লব্ধ তাত্ত্বিক জ্ঞানের ব্যবহারিক প্রয়োগ করে বাংলাদেশের প্রেক্ষিতে উক্ত ক্ষেত্রগুলির উপর যথাযথ উন্নয়ন করার জন্য তাগিদ দেন। তিনি আরো বলেন বাংলাদেশ দ্রুত গতিতে শিল্প, যন্ত্র, নৌ, মেরিন এবং বিমান কৌশলের ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। এ সম্মেলনের ফলে উক্ত ক্ষেত্রগুলির উন্নয়নের ধারা আরো বেগবান হবে বলে তিনি বিশ^াস করেন। সর্বশেষে প্রধান অতিথি এইরূপ আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করায় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এমআইএসটি কর্তৃপক্ষকে অভিনন্দন জ্ঞাপন করেন এবং সম্মেলনকে সাফল্য মন্ডিত করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

উক্ত আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথি ছাড়াও এমআইএসটি’র কমান্ড্যান্ট মেজর জেনারেল মো: আবুল খায়ের, এনডিসি, পিইঞ্জি: এবং দেশী -বিদেশী সামরিক ও অসামরিক উর্ধ্বতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।