সর্বশেষ সংবাদ

যৌথ মহড়া এক্সারসাইজ কারাত-২০১৬ সমাপ্ত

চট্টগ্রাম, ২৯ অক্টোবর ২০১৬ঃ বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে অনুষ্ঠিত পাঁচ দিনব্যাপী যৌথ মহড়া ‘এক্সারসাইজ কো-অপারেশন এফ্লট রেডিনেস এন্ড ট্রেনিং (কারাত)-২০১৬’ এর সমাপনী অনুষ্ঠান আজ শনিবার
(২৯-১০-২০১৬) ‘স্কুল অফ মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি)’ এ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নৌবাহিনী ফ্লিটের কমান্ডার কমডোর এস এ মাহমুদ এনডিসি, পিএসসি এবং বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ডিফে›স এটাচি লে. কর্নেল পি কায়নাজ এ ভাখারিয়া। অন্যান্য অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডারগণ এবং উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ।
গত ২৫ অক্টোবর থেকে পোতাশ্রয়ে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক এই মহড়ায় ইওডি (এক্সপ্লোসিভ অরডিনেন্স ডিসপোজাল) ট্রেনিং, বোট মেইনটেনেন্স, এ্যাডভান্স আরবান ট্যাকটিক্স, ব্ল্যাঙ্ক ফায়ার এক্সিকিউশন, ক্লোজ কোর্য়াটার ব্যাটল এবং মার্কসম্যানশিপ ট্যাকটিক্সসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উক্ত মহড়াটি কমান্ডার বিএন ফ্লিট এর সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয়। এছাড়া এ মহড়ায় কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমডোর সোয়াড্স কমান্ড, কমডোর নেভাল এভিয়েশনসহ ঘাঁটিস্থ মনোনীত ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। অন্যদিকে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর সিটিএফ-৭৩, সিডিএস-৭, ইওডিএমইউ-৫, সি-৭এফসহ মার্কিন দূতাবাসের প্যাকম টিমের মনোনীত ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।
ষষ্ঠবারের মতো অনুষ্ঠিত এ মহড়া একটি যুগোপযোগী এবং আধুনিক নৌ প্রশিক্ষণ মহড়া। এ মহড়ায় অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনীর সদস্যরা বিশেষত নৌকমান্ডোদের পেশাগত দক্ষতা ও পারদর্শিতা বৃদ্ধির পাশাপাশি ভবিষ্যতে তাদের উপর অর্পিত দায়িত্ব আরও দৃঢ়তার সাথে পালনে সক্ষম হবে বলে আশা করা যায়। সর্বোপরি এ মহড়ার মধ্য দিয়ে দুই দেশের মধ্যকার বিদ্যমান সুসম্পর্ক বৃদ্ধি পাবে।