সর্বশেষ সংবাদ

রাসায়নিক অস্ত্র নিয়ন্ত্রণের উপর সম্মেলন অনুষ্ঠিত

ঢাকা, ১৭ অক্টোবর ২০১৭ ঃ অর্গানাইজেশন ফর দ্যা প্রহিবিশন অব কেমিক্যাল উইপন্স (OPCW) এর ২০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে, রাসায়নিক অস্ত্র কনভেনশনের বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ (বিএনএসিডব্লিউসি) কর্তৃক আয়োজিত Chemical Weapons Convention for the Peaceful Uses of Chemistry” শীর্ষক জাতীয় সম্মেলনে আজ মঙ্গলবার (১৭-১০-২০১৭) ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে অনুষ্ঠিত হয়। সম্মেলনে বাংলাদেশের রাসায়নিক দ্রব্যের নিয়ন্ত্রণ, পর্যবেক্ষণ, ব্যবহার ও ব্যবসার সাথে জড়িত মন্ত্রণালয়সমূহ, বিসিএসআইআর, বিসিআইসি, এফবিসিসিআই, এনবিআর, দেশের স্বনামধন্য পাবলিক বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য গুরুত্বপূর্ণ সংস্থা ও প্রতিষ্ঠানের মোট ১৭০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডঃ মোঃ আকতারুজ্জামান উক্ত সম্মেলন উদ্বোধন করেন। এছাড়াও উক্ত সিম্পোজিয়ামে নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ওপিসিডব্লিউ-এর এক্সিকিউটিভ কাউ›িসল চেয়ারপার্সন জনাব শেখ মোহাম্মদ বেলাল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ওপিসিডব্লিউর সদস্য হিসেবে বিএনএসিডব্লি¬উসি বাংলাদেশের সকল স্তরে রসায়নের শান্তিপূর্ণ ব্যাবহার নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। তিনি আরও বলেন, রাসায়নিক দুর্ঘটনা ও রাসায়নিক দ্রব্যের অপব্যবহার রোধ ও গণসচেতনতা তৈরিতে এ ধরনের সিম্পোজিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। উদ্বোধনী অনুষ্ঠানে বিএনএসিডব্লি¬উসি’র সদস্য সচিব কমডোর এস এম আবুল কালাম আজাদ, স্বাগত বক্তব্য রাখেন।

এছাড়াও সিম্পোজিয়ামে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী কর্তৃক রাসায়নিক দ্রব্যের শান্তিপূর্ণ ব্যবহার, রাসায়নিক নিরাপত্তা ও ব্যবস্থাপনা বিষয়ের উপর একটি পোস্টার প্রর্দশনীর আয়োজন করা হয়। উক্ত পোস্টার প্রর্দশনী প্রতিযোগিতায় বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়ের মোট ১৫৩ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। পোস্টার প্রতিযোগীতায় পাঁচটি পোস্টারকে ‘‘বেস্ট ফাইভ’’ হিসাবে নির্বাচিত করা হয়। এছাড়াও রাসায়নিক নিরাপত্তা বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফে›স এবং বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক রাসায়নিক নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন সরঞ্জামাদি প্রর্দশনীর আয়োজন করা হয়। অংশগ্রহণকারী প্রতিনিধি ও আগত অতিথিগণ পোস্টার প্রর্দশনী ও রাসায়নিক নিরাপত্তা সংক্রান্ত সরঞ্জামাদি পরিদর্শন করেন।

দিনব্যাপী এ সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে মিলিটারী ই›সটিটিউট অব সাই›স এন্ড টেকনোলজী (MIST) এর অধ্যাপক ড. মনোয়ারুল ইসলাম উপস্থিত ছিলেন। সমাপনী বক্তব্যে প্রধান অতিথি রাসায়নিক দ্রব্যের সঠিক ব্যবহারের উপর গুরুত্ব আরোপ করে বলেন, নিরাপদ পৃথিবী গড়তে রাসায়নিক দ্রব্যের শান্তিপূর্ণ ব্যবহারের বিকল্প নেই। পরিশেষে তিনি পোস্টার প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে সনদপত্র ও ক্রেস্ট এবং অন্যান্য প্রতিযোগিদের মধ্যে সনদপত্র বিতরণ করেন।