সর্বশেষ সংবাদ

রাসায়নিক নিরাপত্তা ও ব্যবস্থাপনা বিষয়ক আঞ্চলিক সেমিনারের উদ্বোধন

ঢাকা, ১৮ অক্টোবর ২০১৬ : বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লি¬উসি) কর্তৃক আয়োজিত ৩ দিন ব্যাপী ‘রাসায়নিক নিরাপত্তা ও ব্যবস্থাপনা বিষয়ক আঞ্চলিক সেমিনার’(Regional Seminar on Chemical Safety and Security Management) এর উদ্বোধনী অনুষ্ঠান আজ মঙ্গলবার (১৮-১০-২০১৬) অন্তরা হল, রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন, ঢাকাতে অনুষ্ঠিত হয়।

‘অর্গানাইজেশন ফর দ্যা প্রহিবিশন অব কেমিক্যাল উইপ›স’ (ওপিসিডব্লিউ) এর প্রধান জনাব আহমেত উজুমছু (Mr Ahmet Üzümcü )  সেমিনারের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশনের (বিএনএসিডব্লি¬উসি) চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান (Lt. Gen Md Mahfuzur Rahman)  স্বাগত বক্তব্য প্রদান করেন। পরে, অতিরিক্ত পররাষ্ট্র সচিব জনাব মোঃ কামরুল আহসান (গৎ কধসৎঁষ অযংধহ) সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

উক্ত সেমিনারে সার্ক এবং আসিয়ান ভূক্ত দেশের ২০ জন এবং বাংলাদেশের বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের ২০ জন প্রতিনিধিসহ সর্বমোট ৪০ জন অংশগ্রহন করেন। উক্ত সেমিনারে বক্তাগণ রাসায়নিক নিরাপত্তা ও ব্যবস্থাপনার উপর বক্তব্য উপস্থাপন করেন। বিভিন্ন দেশের রাসায়নিক নিরাপত্তা ও ব্যবস্থাপনা পর্যলোচনার মাধ্যমে একটি যুগোপযোগী রাসায়নিক নিরাপত্তা ও ব্যবস্থাপনা সম্পর্কে ধারনা প্রদান এবং রাসায়নিক সচেতনতা বৃদ্ধি করাই এই সেমিনারের মূল লক্ষ্য। একটি নিরাপদ ও সমৃদ্ধশালী পৃথিবী গড়তে রাসায়নিক নিরাপত্তা ব্যবস্থাপনা জোরদার করার অপরিহার্যতা এই সেমিনারে তুলে ধরা হয়।

উক্ত অনুষ্ঠানে বিভিন্ন দেশের কূটনৈতিক ব্যক্তিবর্গ এবং বিভিন্ন সংস্থার/প্রতিষ্ঠানের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।