সর্বশেষ সংবাদ

লেবানন ও যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরেছেন নৌবাহিনী প্রধান

ঢাকা ০৩ মে ২০১৭ঃ   লেবানন ও যুক্তরাষ্ট্র সফর শেষে গতকাল মঙ্গলবার (০২-০৫-২০১৭) রাতে দেশে ফিরেছেন নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ, ওএসপি, বিসিজিএম, এনডিসি, পিএসসি। এ সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা তাকে স্বাগত জানান।

সফরকালে নৌপ্রধান লেবাননের প্রতিরক্ষা মন্ত্রী ইয়াকুব রিয়াদ শরাফ (Yacoub Riad Sarraf ) এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। সাক্ষাতকালে তিনি জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশকে বিভিন্নভাবে সহায়তার জন্য লেবানন সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এ সময় নৌপ্রধান জাহাজ নির্মাণে বাংলাদেশের সক্ষমতার কথা উল্লেøখ করেন। লেবাননের প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশ থেকে জাহাজ নির্মাণের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। পরে, প্রথমবারের মতো দেশটির প্রতিরক্ষা মন্ত্রী, সশস্ত্র বাহিনী প্রধান ও নৌবাহিনী প্রধান লেবাননে শান্তিরক্ষার কাজে নিয়োজিত বাংলাদেশী যুদ্ধজাহাজ আলী হায়দার ও নির্মূল পরিদর্শন করেন। সেখানে তারা যুদ্ধজাহাজ দু’টির বিভিন্ন অপারেশনাল কর্মকান্ড পর্যবেক্ষণ করেন। এসময় তারা বাংলাদেশী শান্তিরক্ষীদের আন্তরিকতা, পেশাগত দক্ষতা ও শৃঙ্খলার ভূয়সী প্রশংসা করেন। পরে, বাংলাদেশ নৌবাহিনী প্রধান বৈরুতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, মিশন প্রধান, মেরিটাইম টাস্ক ফোর্সের কমান্ডার ও ফোর্স কমান্ডারের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

লেবানন সফরশেষে নৌপ্রধান যুক্তরাষ্ট্রে গমণ করেন এবং নিউইর্য়কের জাতিসংঘ সদর দপ্তর সফর করেন। সেখানে তিনি জাতিসংঘের শান্তিরক্ষী বিভাগের সহকারী সেক্রেটারী জেনারেল, সহকারী সামরিক উপদেষ্টা ও জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় লেবাননে শান্তিরক্ষার কাজে নিযুক্ত বাংলাদেশ নৌবাহিনী জাহাজের কার্যক্রম এবং নৌবাহিনীর অধিকতর অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে তাঁদের সাথে নৌপ্রধানের ফলপ্রসু আলোচনা হয়।