সর্বশেষ সংবাদ

শুভেচ্ছা সফর শেষে ফ্রান্সের নৌবাহিনী জাহাজের চট্টগ্রাম ত্যাগ

চট্টগ্রাম ১৫ মে ২০১৬ঃ  ছয় দিনের শুভেচ্ছা সফর শেষে বাংলাদেশ ত্যাগ করেছে ফ্রান্সের নৌবাহিনী জাহাজ একোনিট (ACONIT)। আজ রবিবার (১৫-০৫-২০১৬) জাহাজটি চট্টগ্রাম বন্দর জেটি ত্যাগকালে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার এ কে এম এম শেরাফুল্লাহ, (এইচ-১), পিএসসি, বিএন জাহাজটিকে বিদায় জানান। এসময় নৌবাহিনীর পদস্থ কর্মকর্তা ও নাবিকগণ উপস্থিত ছিলেন।

চট্টগ্রামে অবস্থানকালীন সময়ে জাহাজটির কর্মকর্তা ও নাবিকগণ ‘বাংলাদেশ নেভাল একাডেমি’, নৌবাহিনীর সমর কৌশল বিষয়ক প্রশিক্ষণ কেন্দ্র ‘স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিস’, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্কুল ‘বিএন আশার আলো’ ও কাপ্তাইয়ে নৌবাহিনী ঘাটি শহীদ মোয়াজ্জমসহ চট্টগ্রামের দর্শনীয় স্থানসমূহ পরিদর্শন করেন। পাশাপাশি বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা, নাবিক, স্কাউট সদস্য এবং বিভিন্ন স্কুল কলেজের ছাত্র-ছাত্রীগণ ফ্রান্সের জাহাজটি পরিদর্শন করেন। এছাড়া ফ্রা›েসর নৌবাহিনীর সদস্যদের সাথে বাংলাদেশ নৌবাহিনীর সদস্যদের একটি প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। জাহাজটি বাংলাদেশ ত্যাগকালে বানৌজা বঙ্গবন্ধু ও বানৌজা স্বাধীনতা এর সাথে একটি যৌথ সমুদ্র মহড়ায় অংশ গ্রহণ করে।

ফ্রান্স নৌবাহিনীর এ জাহাজের চট্টগ্রাম সফরের ফলে বাংলাদেশের সাথে ফ্রান্সের বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা করা যায়। উল্লেখ্য, জাহাজটি শুভেচ্ছা সফরে গত ১০ মে ২০১৬ তারিখ বাংলাদেশ আগমন করে।