সর্বশেষ সংবাদ

শ্রীলংকায় জরুরী ত্রাণ সামগ্রী বিতরণ শেষে দেশে ফিরেছে নৌবাহিনী জাহাজ ‘বঙ্গবন্ধু’

চট্টগ্রাম ১২ জুন ২০১৬ঃ শ্রীলংকায় জরুরী ত্রাণ সামগ্রী বিতরণ শেষে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ ‘বঙ্গবন্ধু’ আজ রবিবার (১২-০৬-২০১৬) চট্টগ্রাম নৌ জেটিতে এসে পৌঁছেছে। এর আগে ঘূর্ণিঝড়, ভূমিধ¡সসহ আকসি¥ক বন্যায় সৃষ্ট মানবিক বিপর্যয়ের প্রেক্ষিতে দুর্যোগ কবলিত এলাকায় বিতরণের উদ্দেশ্যে জরুরী ত্রাণ সামগ্রী নিয়ে গত ০৫ জুন ২০১৬ তারিখ বানৌজা ‘বঙ্গবন্ধু’ শ্রীলংকার কল¤ে¦া বন্দরে পেুৗছায়। পরে এসকল ত্রাণ সামগ্রী শ্রীলংকার দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব এর নিকট আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়। এসময় শ্রীলংকায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার, ডিফে›স এ্যাটাশে, জাহাজের কর্মকর্তাবৃন্দ এবং দেশটির ওয়েস্টার্ণ নেভাল এরিয়া কমান্ডারসহ অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বানৌজা ‘বঙ্গবন্ধু’ গত ০৮ জুন ২০১৬ তারিখ পর্যন্ত শ্রীলংকার কল¤ে¦া বন্দরে অবস্থান করে এ ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালনা করে। বিতরণকৃত ১০৫ টন ত্রাণ সামগ্রীসমূহের মধ্যে ছিল বিশুদ্ধ পানি, ওয়াটার পিউরিফায়ার, জীবন রক্ষাকারী ঔষধ, বস্ত্র, তাঁবু, জেনারেটর ইত্যাদি। বন্ধুপ্রতিম প্রতিবেশী রাষ্ট্রের দুর্যোগের মুহূর্তে বাংলাদেশের এই জরুরী মানবিক সহায়তা কার্যক্রম আন্তর্জাতিক মহলে ব্যাপকভাবে প্রশংসিত হয়। এর মধ্য দিয়ে বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষতে আরও জোরদার হবে বলে আশা করা যায়।

উল্লেখ্য, গত ১৯ মে ২০১৬ ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে শ্রীলংকার অধিকাংশ এলাকা বন্যা কবলিত হয়ে শতাধিক মানুষের প্রাণহানি ঘটে এবং হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়ে। এ প্রেক্ষিতে শ্রীলংকা সরকার         আন্তর্জাতিক সহায়তার আহ্বান জানায়। এরই অংশ হিসেবে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সশস্ত্র বাহিনী বিভাগের সার্বিক তত্ত্বাবধানে গত ৩১ মে ২০১৬ তারিখ বানৌজা বঙ্গবন্ধু এই জরুরী ত্রাণ সামগ্রী নিয়ে কল¤ে¦া গমন করে।