সর্বশেষ সংবাদ

শ্রীলংকায় ১০৫ টন জরুরী ত্রাণ সামগ্রী বিতরণ করেছে নৌবাহিনী জাহাজ বঙ্গবন্ধু

ঢাকা ০৬ জুন ২০১৬ঃ শ্রীলংকায় ঘূর্ণিঝড়, ভূমিধ¡সসহ আকসি¥ক বন্যায় সৃষ্ট মানবিক বিপর্যয়ের প্রেক্ষিতে দুর্যোগ কবলিত এলাকায় বিতরণের উদ্দেশ্যে ১০৫ টন জরুরী ত্রাণ সামগ্রী হস্তান্তর করেছে বাংলাদেশে নৌবাহিনী জাহাজ ‘বঙ্গবন্ধু’। ত্রাণ সামগ্রীসমূহের মধ্যে রয়েছে বিশুদ্ধ পানি, ওয়াটার পিউরিফায়ার, জীবন রক্ষাকারী ঔষধ, বস্ত্র, তাঁবু, জেনারেটর ইত্যাদি।

গত ০৫ জুন ২০১৬ তারিখ সকালে বানৌজা ‘বঙ্গবন্ধু’ শ্রীলংকার কল¤ে¦া বন্দরে পৌছায়। পরে বিকেলে সেদেশে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোঃ তারিক আহসান (Md. Tarik Ahsan) দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব এস, এস, মিয়ানাওয়ালা (S S Miyanawala) এর নিকট আনুষ্ঠানিকভাবে এসকল জরুরী ত্রাণ সামগ্রী হস্তান্তর করেন। এসময় শ্রীলংকার ওয়েস্টার্ণ নেভাল এরিয়ার কমান্ডার রিয়ার এডমিরাল কে, কে, জে, সিলভা এবং শ্রীলংকায় নিযুক্ত বাংলাদেশের ডিফে›স এ্যাটাশে কমডোর আসলাম পারভেজসহ দেশটির অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রতিবেশী রাষ্ট্রের দুর্যোগের মুহূর্তে শ্রীলংকার দুর্গত জনগণের জন্য বাংলাদেশের এই জরুরী মানবিক সহায়তা কার্যক্রম সকলের নিকট প্রশংসিত হয়। এই কার্যক্রমের মধ্য দিয়ে বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার পারস্পারিক সৌহার্দ্য ও কূটনৈতিক সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করা যায়।

উল্লেখ্য, গত ১৯ মে ২০১৬ ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে শ্রীলংকার অধিকাংশ এলাকা বন্যা কবলিত হয়ে শতাধিক মানুষের প্রাণহানি ঘটে এবং হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়ে। এই ভয়াবহ বন্যা ও ভূমিধ¡সে দেশটিতে মানবিক বিপর্যয়ের প্রেক্ষিতে গত ২৫ মে শ্রীলংকা সরকার আন্তর্জাতিক সহায়তার আহ্বান জানায়। বন্ধুপ্রতিম প্রতিবেশী রাষ্ট্রের দূর্যোগের মুহূর্তে বাংলাদেশ সরকার শ্রীলংকার পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেয়। এরই অংশ হিসেবে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সশস্ত্র বাহিনী বিভাগের সার্বিক তত্ত্বাবধানে গত ৩১ মে ২০১৬ তারিখ বানৌজা বঙ্গবন্ধু এই ত্রাণ সামগ্রী নিয়ে কল¤ে¦ার উদ্দেশ্যে চট্টগ্রাম ত্যাগ করে।