সর্বশেষ সংবাদ

সশস্ত্র বাহিনী বিভাগ এর সহযোগিতায় “ইন্ডিয়ান ভিসা ফেয়ার ২০১৭” অনুষ্ঠিত

ঢাকা, ১৮ ফেব্রুয়ারি ২০১৭: ঢাকা সেনানিবাসস্থ সেনা মালঞ্চে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সশস্ত্র বাহিনী বিভাগ-এর সহযোগিতায় ভারতীয় হাই কমিশন কর্মরত ও অবসরপ্রাপ্ত সশস্ত্র বাহিনীর সদস্যগনের পরিবারের সদস্যদের জন্য আজ শনিবার (১৮-০২-২০১৭) একটি ভিসা ক্যাম্পের আয়োজন করেছে। ক্যাম্পটি যৌথভাবে উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা এবং সশস্ত্র বাহিনী বিভাগ-এর প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল মাহফুজুর রহমান, আরসিডিএস, এএফডব্লিউসি, পিএসসি।

ভারতীয় হাই কমিশন চলতি মাসগুলোতে ভারতীয় ভিসা প্রাপ্তি প্রক্রিয়াকে গতিশীল ও সহজ করতে অনেকগুলো পদক্ষেপ হাতে নিয়েছে। ঈদের ছুটির আগে জুন মাসে একটি ভিসা ক্যাম্পের আয়োজন করা হয় যেখানে ৫৫,০০০-এরও বেশি বাংলাদেশী নাগরিককে ট্যুরিস্ট ভিসা প্রদান করা হয়। ছাত্রছাত্রীদের জন্য একই রকমের আরেকটি ক্যাম্পের আয়োজন করা হয় যেখানে ২,০০০ ছাত্রছাত্রী অংশগ্রহণ করে।
ভিসা প্রাপ্তি প্রক্রিয়াকে সহজতর করতে সরাসরি ট্যুরিস্ট ভিসা স্কিম-এর আওতায় যে কেউ তাদের নিশ্চিত বিমান/সড়ক/রেল টিকেটসহ কোন অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই ভারতীয় ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার (আইভিএসি)-এর ৯টি শাখাতেই তাদের ভিসার আবেদনপত্র জমা দিতে পারেন । বয়স্ক নাগরিক ও অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে অ্যাপয়েন্টমেন্ট বাতিল করা হয়েছে, ৬৫ বছরের বেশী বয়স্কদের জন্য ৫ বছর মেয়াদী ভিসা প্রাপ্তির ব্যবস্থা করা হয়েছে, মহিলাদের ক্ষেত্রে প্রবেশাধিকার দেয়া হয়েছে এবং মহিলা আবেদনকারী ও তাদের নিকট আত্মীয়দের জন্য আইভিএসি-এর মিরপুর শাখা শনিবার বিশেষভাবে খোলা রাখা হয় । কূটনীতিক ও কর্মকর্তাদের পরিবারের নির্ভরশীল সদস্যরা তাদের ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র সরাসরি আইভিএসি-এর উত্তরা শাখায় জমা দিতে পারেন।
উল্লেখ্য যে, “ইন্ডিয়ান ভিসা ফেয়ার-২০১৭” এর লক্ষ্য হচ্ছে ভারত ও বাংলাদেশের মধ্যে মৈত্রীর বন্ধনকে দৃঢ় করা।