সর্বশেষ সংবাদ

সাইপ্রাসে ফোর্স কমান্ডার হিসেবে যোগদানের উদ্দেশ্যে সেনা কর্মকর্তার ঢাকা ত্যাগ

ঢাকা, ০৫ অক্টোবর ২০১৬ ঃ সাইপ্রাসে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর ফোর্স কমান্ডার হিসেবে নিযুক্ত মেজর জেনারেল মোহাম্মদ হুমায়ুন কবির (Mohammad Humayun kabir) আজ বুধবার (০৫-১০-২০১৬) নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে প্রয়োজনীয় ব্রিফিং শেষে তিনি ০৯ অক্টোবর ২০১৬ তারিখে সাইপ্রাসে গিয়ে ফোর্স কমান্ডার হিসেবে যোগদান করবেন। উল্লেখ্য, সাইপ্রাসে গ্রীস এবং তুরস্ক এর আধিপত্যকে কেন্দ্র করে ১৯৬৪ সালের মার্চ থেকে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী মোতায়েন রয়েছে।

জাতিসংঘ মিশনে নিযুক্ত হবার পূর্বে মেজর জেনারেল মোহাম্মদ হুমায়ুন বাংলাদেশ মিলিটারি একাডেমির কমান্ড্যান্ট হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি ১৭ পদাতিক ডিভিশনের (সিলেট) জেনারেল অফিসার কমান্ডিং, সেনাসদর সামরিক অপারেশন পরিদপ্তরের পরিচালকসহ সেনাবাহিনীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি ইতোপূর্বে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর অধীনে বসনিয়া (UNPROFOR) এবং কঙ্গো’তে (MONUC) সামরিক পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, বর্তমানে জাতিসংঘের অধীনে বিভিন্ন শান্তিরক্ষী মিশনে উচ্চপদস্থ কর্মকর্তা পদে (Senior Mission Leadership)  কয়েকজন বাংলাদেশী অফিসার নিয়োজিত আছেন। এর মধ্যে মেজর জেনারেল মোহাম্মদ হুমায়ুন ফোর্স কমান্ডার হিসেবে সর্বোচ্চ পদে নিয়োজিত হলেন। পূর্বে ফোর্স কমান্ডার হিসেবে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর অধীনে বিভিন্ন মিশনে বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল পদবির বেশ কয়েকজন কর্মকর্তা নিয়োজিত ছিলেন।