সর্বশেষ সংবাদ

সিএমএইচর ঢাকা’র বিএমটি সেন্টারের কার্যক্রম শুরু

ঢাকা, ২৮ নভেম্বর ২০১৬:- ঢাকা সেনানিবাসস্থ সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ)-এ আজ সোমবার (২৮-১১-২০১৬) থেকে অস্থিমজ্জা প্রতিস্থাপন (Bone Marrow Transplantation) সেন্টার অপারেশনাল কার্যক্রম শুরু করেছে। উল্লেখ্য, অস্থিমজ্জা প্রতিস্থাপন চিকিৎসা বিজ্ঞানের একটি যুগান্তকারী সংযোজন যার মাধ্যমে ব্লাড ক্যান্সারসহ অন্যান্য অনেক জটিল রক্তরোগের সম্পূর্ণ নিরাময় সম্ভব। প্রতি বৎসর বাংলাদেশ হতে বিপুল সংখ্যক রোগী এই উন্নত চিকিৎসা সুবিধার জন্য বিদেশে গমন করে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ০৫ মে ২০১৫ তারিখে আনুষ্ঠানিকভাবে ঢাকা সিএমএইচ-এ বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন সেন্টার (বিএমটি) উদ্বোধন করেন। মাননীয় সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউর হক (General Abu Belal Muhammad Shafiul Huq) এর সার্বিক তত্ত্বাবধানে এবং এ্যাডজুটেন্ট জেনারেল মেজর জেনারেল এস এম মতিউর রহমান ( Major General S M Matiur Rahman) ও ডাইরেক্টর জেনারেল মেডিক্যাল সার্ভিসেস (ডিজিএমএস) মেজর জেনারেল এস এম মোতাহার হোসেন ( Major General S M Motahar Hossain) এর সার্বিক সহাযোগিতায় সেন্টারটি তার কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। বর্তমানে সেনাবাহিনীর মেডিক্যাল কোরের ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম আবু ইউসুফ, কর্নেল হক মাহফুজ, লেফটেন্যান্ট কর্নেল মো: মোসলেহ উদ্দিন ও লেফটেন্যান্ট কর্নেল মো: মোস্তাফিল করিম সহ ঢাকা সিএমএইচ- এর সুদক্ষ রক্তরোগ বিশেষজ্ঞ পর্ষদের তত্ত্বাবধানে ঢাকা সিএমএইচ এ অস্থিমজ্জা প্রতিস্থাপন কেন্দ্র ( BMT)  চালু করা হয়েছে। যা দেশের ব্লাড ক্যান্সার তথা রক্তরোগের চিকিৎসায় নুতন দিগন্ত উম্মোচিত করেছে। আধুনিক ও ব্যয়বহুল এই চিকিৎসা সুবিধা ভারতের টাটা মেডিকেল সেন্টার, কলকাতার সাথে সমন্বয়পূর্বক সম্পন্ন করা হয়েছে। গত ২৫ ও ২৬ নভেম্বর ২০১৬ তারিখে বিএমটি সেন্টার ঢাকা সিএমএইচ- এ দুই জন রোগীর অটোলোগাস বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন করা হয়েছে। এছাড়া গত ২৬ ও ২৭ নভেম্বর ২০১৬ তারিখে দুই জন বাংলাদেশী সামরিক কর্মকর্তার বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন সম্পন্ন করা হযেছে। অদূর ভবিষ্যতে দেশের সকল নাগরিকগণ ঢাকা সিএমএইচ- এর এই বিএমটি সেন্টারে আন্তর্জাতিক মানের চিকিৎসা সুবিধা পাবেন।
উল্লেখ্য, ভারতের টাটা মেডিকেল সেন্টার, কলকাতার বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন টিমের অন্যান্য সদস্যের মধ্যে ডাঃ সৌরভ জয়ন্ত ভাবে-সিনিয়র কনসালটেন্ট, মিতা রায় চৌধুরী-হেড সিস্টার বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন, বিপ্লব কুন্ডু- ল্যাবরেটরী টেকনোলজিষ্ট এবং কৃষ্ণা সামান্থা- হাউজ কিপিং হেড সিএমএইচ বিএমটি সেন্টারে অপারেশন্স কার্যক্রমে অংশ নেন। এ দলের সদস্যরা গত ২৫ নভেম্বর ২০১৬ তারিখে ঢাকায় আসেন এবং আজ ২৮ নভেম্বর দেশে ফিরে যাবেন বলে আশা করা যাচ্ছে।

সিএমএইচ ঢাকার কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাহবুবুর রহমান ( Brigadier General Mahbubur Rahman )   প্রেস ব্রিফিং এ বক্তব্য রাখেন এবং বিএমটি সেন্টার সম্পর্কে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। প্রেস ব্রিফিং এ তিনি বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন অর্থাৎ অস্থিমজ্জা প্রতিস্থাপন এবং ঢাকা সিএমএইচ- এর বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন সেন্টার-এর কার্যক্রম সম্পর্কে বিস্তারিতভাবে আলোকপাত করেন।