সর্বশেষ সংবাদ

সিএমএইচ ঢাকা ও বিএসএমএমইউ হাসপাতাল এর মধ্যে কিডনী প্রতিস্থাপন বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুিষ্ঠত

ঢাকা, ০২ জানুয়ারি ২০১৭ ঃ- সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) ঢাকা এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ঢাকা এর মধ্যে কিডনী প্রতিস্থাপন বিষয়ক এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান আজ সোমবার (০২-১-২০১৭) ঢাকা সেনানিবাসস্থ (সিএমএইচ)-এর প্রশাসনিক ভবনের মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, অন্তিম পর্যায়ের কিডনী রোগ (End Stage Kidney Disease) একটি জটিল দুরারোগ্য এবং ব্যয়বহুল স্বাস্থ্য সমস্যা । এই রোগে নিয়মিত ডায়ালাইসিস অথবা কিডনী প্রতিস্থাপন (Kidney Transplant) করে রোগীকে বাঁচিয়ে রাখা হয় । প্রতি বৎসর বাংলাদেশে নতুন করে প্রায় ৩০ থেকে ৩৫ হাজার এই ধরনের রোগী যুক্ত হচ্ছে । এসকল রোগীর ৮০ শতাংশেরও বেশী যথাযথ চিকিৎসার অভাবে মৃত্যুবরণ করছে । বর্তমানে বাংলাদেশে মাত্র আটটি সেন্টারে কিডনী প্রতিস্থাপনের কাজ করা হয় । এর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর নাম উল্লেখযোগ্য । আপামর জনসাধারনের দোরগোড়ায় স্বাস্থ্য সেবাকে পৌঁছে দেয়ার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর অঙ্গীকারের অংশ হিসাবে এবং বাংলাদেশ সেনাবাহিনীর সেনাপ্রধানের দূরদর্শিতা ও সার্বিক সহযোগিতায় ঢাকা সিএমএইচে একটি কিডনী ট্রান্সপ্লান্ট সেন্টার চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে । এরই ধারাবাহিকতায় সিএমএইচ ঢাকায় আজ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এবং সিএমএইচ ঢাকা এর মধ্যে সহযোগিতার অংশ হিসাবে এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান সফলভাবে সম্পন্ন করা হয়েছে ।

2017-01-02-SIGNING-CEREMONYএই অনুষ্ঠানে বিএসএমএমইউ-এর রেজিষ্টার প্রফেসর মো: আব্দুল হান্নান  (অব:) এবং সিএমএইচ ঢাকার কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাহবুবুর রহমান স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর প্রদান করেন।

এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিএসএমএমইউ এর ভাইস চ্যান্সেলর প্রফেসর কামরুল হাসান খান, বাংলাদেশ আর্মড ফোর্সেস এর ডিজিএমএস মেজর জেনারেল এস এম মোতাহার হোসেন, কনসালটেন্ট সার্জন জেনারেল মেজর জেনারেল মুন্সী মোহাঃ মুজিবুর রহমান, কনসালটেন্ট ফিজিশিয়ান জেনারেল মেজর জেনারেল মোঃ আবদুল আলী মিয়া, কমান্ড্যান্ট এএফএমসি মেজর জেনারেল মোঃ ফসিউর রহমান, কমান্ড্যান্ট এএফআইপি মেজর জেনারেল দেবাশীষ সাহা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এর প্রফেসর মোঃ সাজিদ হাসান, চেয়ারম্যান ইউরোলজী বিভাগ, প্রফেসর মোঃ শহীদুল ইসলাম (সেলিম), চেয়ারম্যান নেফরোলজী বিভাগ, প্রফেসর দেবব্রত বনিক, চেয়ারম্যান এ্যানেসথেসিওলজি বিভাগ এবং সংশ্লিষ্ট বিভাগের প্রফেসরগণ উপস্থিত ছিলেন ।

উল্লেখ্য যে, সিএমএইচ ঢাকায় অত্যাধুনিক যন্ত্রপাতি সম্বলিত কিডনী প্রতিস্থাপন সেন্টার স্থাপনের সকল কার্যক্রম চলমান রয়েছে । এখন সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ায় ঢাকা সিএমএইচ এর এই সেন্টারটি চালু করার জন্য মেডিক্যাল টিমের প্রশিক্ষণসহ সংশ্লিষ্ট সকল প্রকার সহযোগিতা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) প্রদান করবে ।