সর্বশেষ সংবাদ

সেনাবাহিনীর তত্ত্বাবধানে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় দুর্যোগ বিষয়ক মহড়া অনুষ্ঠিত

ঢাকা, ১৯ মে ২০১৮: সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে আজ শনিবার (১৯-৫-২০১৮) কক্সবাজারের উখিয়ার বালুখালি ২/২ ক্যাম্প এলাকায় একটি দুর্যোগ বিষয়ক মহড়া (Disaster Response Exercise and Exchange) অনুষ্ঠিত হয়। সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগে কক্সবাজারের উখিয়া ও টেকনাফ উপজেলার পাহাড়ি এলাকায় অবস্থানরত জোরপূর্বক বাস্তচ্যুত মায়ানমার নাগরিকদের সুরক্ষায় দ্রুততার সাথে উদ্ধার অভিযান পরিচালনা, ক্ষয়ক্ষতির পরিমান কমানো এবং উদ্ধার কার্যক্রমের দেশী, বিদেশী সকল সংস্থার সমন্বিত উদ্যোগ নিশ্চিতকরণের লক্ষ্যে এ মহড়া অনুষ্ঠিত হয় ।
মহড়ায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী, বিজিবি, পুলিশ, র‌্যাব, আনসার, ফায়ার সার্ভিস, বিএনসিসিসহ স্থানীয় প্রশাসন, এনজিও, জাতিসংঘের বিভিন্ন সংস্থা এবং ক্যাম্পে বসবাসরত মায়ানমার নাগরিকগণ স্বেচ্ছাসেবক হিসেবে অংশগ্রহণ করে। উক্ত মহড়ায় সশস্ত্র বাহিনী বিভাগের প্রি›িসপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান (Lt General Md Mahfuzur Rahman),এরিয়া কমান্ডার কক্সবাজার এরিয়া ও জিওসি ১০ পদাতিক ডিভিশন মেজর জেনারেল মোহাম্মদ মাকসুদুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সচিবসহ উধ্বর্তন সামরিক ও অসামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, গত ২৫ আগস্ট ২০১৭ তারিখ হতে এখন পর্যন্ত কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলায় প্রায় এগার লক্ষাধিক জোরপূর্বক বাস্তচ্যুত মায়ানমার নাগরিক পাহাড়ের উপরে/ঢালে ও সমতলে অস্থায়ীভাবে তৈরি ক্যাম্পসমূহে বসবাস করছে। সংশ্লিষ্ট এলাকায় আসন্ন বর্ষা মৌসুমে বন্যা, ঘূর্ণিঝড়, ভূমিধস অথবা পাহাড় ধসের মত প্রাকৃতিক দুর্যোগ হওয়ার আশংকা রয়েছে।