সর্বশেষ সংবাদ

সেনাবাহিনী কর্তৃক আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘরে বিলোনিয়া যুদ্ধের স্যান্ড মডেল হস্তান্তর

ঢাকা, ০৫ মার্চ ২০১৭ ঃ বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক আজ রবিবার (০৫-৩-২০১৭) আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘর এর মিলনায়তনে মুক্তিযুদ্ধ জাদুঘর কর্তৃপক্ষের নিকট ১৯৭১ সালে সংঘঠিত বিলোনিয়া যুদ্ধের স্যান্ড মডেল হস্তান্তর করেন। উক্ত মডেলটি জাদুঘর কর্তৃপক্ষের পক্ষ হতে গ্রহন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর, এমপি।
আগারগাঁও এ নবনির্মিত মুক্তিযুদ্ধ জাদুঘরকে সমৃদ্ধ করার জন্য গত ২৫ জুলাই ২০১৬ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘর কর্তৃপক্ষ সশস্ত্র বাহিনী বিভাগের মাধ্যমে বিলোনিয়া যুদ্ধের স্যান্ড মডেল তৈরির জন্য বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তা চায়। উক্ত প্রস্তাবনার উপর ভিত্তি করে এই মডেলটি তৈরি করা হয়েছে। এই মডেল তৈরি করার জন্য সঠিক তথ্য সংগ্রহ করতে মুক্তিযুদ্ধ ভিত্তিক বিভিন্ন বই এবং মুক্তিযুদ্ধ জাদুঘর কর্তৃপক্ষের সাথে সমন¡য় করে বিলোনিয়া যুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাস তৈরি করা হয়। বাংলাদেশ সেনাবাহিনীর নিজস্ব জনবল ও সরঞ্জামাদি ব্যবহার করে গত ১০ ডিসেম্বর ২০১৬ তারিখে বিলোনিয়া যুদ্ধের স্যান্ড মডেলটি তৈরির কাজ সম্পন্ন করা হয়।
অনুষ্ঠানে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমানসহ উধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।