সর্বশেষ সংবাদ

সেনাবাহিনী প্রধান কর্তৃক মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় ও রাশিয়ার বীর যোদ্ধাদের অভ্যর্থনা প্রদান

ঢাকা, ১৪ ডিসেম্বর ২০১৭ ঃ ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় ও রাশিয়ার সশস্ত্র বাহিনীর অবসর প্রাপ্ত বীর যোদ্ধাদের একটি প্রতিনিধিদলকে সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক আজ বৃহস্পতিবার (১৪-১২-২০১৭) সন্ধ্যায় ঢাকাস্থ হোটেল রেডিসন এর গ্র্যান্ড বল রুমে অভ্যর্থনা প্রদান করেন। এ সময় পারস্পারিক কুশলাদি বিনিময়ের পর সেনাবাহিনী প্রধান বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে তাদের অবদান অত্যন্ত শ্রদ্ধাভরে স¥রণ করেন ও তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। পরে তিনি বাংলাদেশে আগত মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর যোদ্ধাদের উপহার সামগ্রী প্রদান করেন।

১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী বীর যোদ্ধাদের সহ ৫৫ সদস্যের ভারতীয় ও ৬ সদস্যের রাশিয়ার বিশেষ প্রতিনিধিদল দুইটি মহান বিজয় দিবস উপলক্ষে ৬ দিনের রাষ্ট্রীয় সফরে আজ বৃহস্পতিবার (১৪-১২-২০১৭) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ঢাকায় আগমন করেন। ভারতীয় প্রতিনিধিদলকে বিমান বন্দরে অভ্যর্থনা জানান, লজিস্ট্কিস এরিয়া কমান্ডার মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান। উক্ত প্রতিনিধি দলের সদস্যদের মধ্যে ভারতীয় সশস্ত্র বাহিনীর ২৬ জন ও রাশিয়ার ৪ জন সদস্য বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন।

সফরকালে ভারতীয় প্রতিনিধিদলটি ১৬ ই ডিসেম্বর মহান বিজয় দিবসের বিভিন্ন কর্মসূচীতে যোগদান ছাড়াও জাতীয় ও বঙ্গবন্ধু স¥ৃতি জাদুঘর এবং মহান মুক্তিযুদ্ধের সময়কালে টাঙ্গাইলের প্যারা ড্রপিং সাইট পরিদর্শন করবেন। প্রতিনিধিদলটি আগামী ১৯ ডিসেম্বর নিজ নিজ দেশে প্রত্যাবর্তন করবেন।

উল্লেখ্য, ভারত সরকারের আমন্ত্রণে বাংলাদেশ থেকেও বিজয় দিবস উদ্যাপন অনুষ্ঠানে যোগ দিতে ৩০ সদস্যের মুক্তিযোদ্ধা এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ৬জন কর্মকর্তা সস্ত্রীক ১৪ ডিসেম্বর ২০১৭ তারিখ কলকাতা গমন করেছেন।