সর্বশেষ সংবাদ

২০১৫-১৬ অর্থ বছরে আইএসপিআর পরিদপ্তরের অর্জিত সাফল্যসমূহ

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর :

১।   ভূমিকাঃ      আমত্মঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রশাসনিক নিয়ন্ত্রণাধীন একটি সংস্থা। এই সংস্থা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন সকল বাহিনী ও সংস্থাসমূহের কর্মকান্ড গণমাধ্যমে প্রচার, এ সংক্রামত্ম জনসংযোগ এবং গণমাধ্যমে  সশস্ত্র বাহিনীর মুখপাত্র সংস্থা (Spokes Organ) হিসেবে কাজ করে থাকে।

২।  ভৌত ও অবকাঠামোগত আধুনিকায়নঃ       ঢাকা সেনানিবাসস্থ পুরাতন সদর দপ্তর লগ এরিয়া ভবনের একাংশে আইএসপিআর এর বর্তমান অফিস স্থাপনাটি সেনাবাহিনীর সম্পত্তি, যা সেনাসদরের নির্দেশে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক ২০০৩ সালে সাময়িকভাবে বরাদ্দ প্রদান করা হয়। এটি আইএসপিআর পরিদপ্তরের স্থায়ী অফিসভবন নয় এজন্য ভ্যবিষ্যতে এই পরিদপ্তরের একটি স্থায়ী অফিস স্থাপনা নির্মাণের অবকাশ রয়েছে।

৩।  সংগঠনঃ     ১৯৭২ সালে এই সংগঠনের যাত্রা শুরু হলেও অদ্যাবধি এর কাঠামোগত কোন কোন পরিবর্তন ও পরিবর্ধন সাধিত হয়নি। এজন্য সামগ্রিকভাবে এর সাংগঠনিক কাঠামোর পরিমার্জন প্রয়োজন। বর্তমানে সাংগঠনিক কাঠামোতে উপপরিচালক, হিসাব রক্ষক ও ড্রাইভার প্রতিটির একটি করে মোট তিনটি পদ সৃষ্টির বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে । তাছাড়া, পরিদপ্তরের সাংগঠনিক কাঠামোতে ডিজিটাল ভিডিও ক্যামেরা- ১ সেট, ডিজিটাল স্টিল ক্যামেরা- ১ সেট, প্রিন্টারসহ ডেস্কটপ কম্পিউটার-২টি, ল্যাপটপ/ট্যাবলেট- ২টি,স্ক্যানার-১টি,প্লেন পেপার কপিয়ার- ১টি, ডাবল কেবিন পিকআপ ভ্যান-১টি ও মটর সাইকেল- ১টি অন্তর্ভুক্তকরণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে ।  

 ৪।  মানবসম্পদ উন্নয়নঃ

ক। প্রশিক্ষণঃ গত অর্থ বছরে (২০১৫-২০১৬) মানব সম্পদ উন্ননয়ের লক্ষ্যে আইএসপিআর এর কর্মকর্তা কর্মচারীদের বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে প্রেরণ করা হয়। কর্মকর্তা কর্মচারীদের প্রশিক্ষণ কোর্সে প্রেরণের বিবরণ নিম্নরূপ :

 

অর্থ বছর কর্মকর্তা/কর্মচারী প্রশিক্ষণ কোর্সের নাম প্রশিক্ষণ প্রতিষ্ঠান

 

২০১৫-২০১৬

(০১ জুলাই-২০১৫ থেকে ৩০ জুন ২০১৬)

কর্মকর্তা- ০৪ জন Certificate in English Proficiency নর্থ সাউথ ইউনিভার্সিটি, ঢাকা।
কর্মকর্তা- ০১ জন English Spoken Genon Master Package Course সাইফুর’স প্রাইভেট লি:, ফার্মগেট, ঢাকা।

 

কর্মচারী-০৪ জন Weekend Basic Course on Photography পাঠশালা, সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট

 

কর্মচারী-০১ জন ডিজিটাল ফটোগ্রাফি জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট

খ।         জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের অংশ হিসেবে আইএসপিআর পরিদপ্তর ২০১৫-২০১৬ অর্থবছরে শৃঙ্খলা ও সময়ানুবর্তিতা, কর্মদক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা এবং উর্ধ্বতন ও অধ:স্তনদের সাথে সম্পর্কের ভিত্তিতে ২০১৫ সালের বেতন স্কেল অনুযাযী ১৬তম গ্রেডের ১জন ও  ২০তম গ্রেডের ২জন কর্মচারীকে  পুরস্কার প্রদান করা হয়েছে।

 ৫।  কল্যাণমূলক কর্মকান্ডঃ

 সরকারী পারিবারিক বাসস্থানের ব্যবস্থাঃ  সেনাবাহিনীর নিকট হতে আইএসপিআর পরিদপ্তরে কর্মরত একজন কর্মচারীর জন্য একটি পারিবারিক বাসস্থানের বরাদ্দ গ্রহণ করা হয়েছে।

 ৬।  মিডিয়া সমন্বয়ঃ

আইএসপিআর গণমাধ্যমে প্রচার-প্রচারণা এবং জনসংযোগ কার্যক্রমের মাধ্যমে সশস্ত্র বাহিনীর ভাবমূর্তি উন্নয়নে সাফল্যের সাথে ভূমিকা রেখে আসছে । এ লক্ষ্যে নিয়মিতভাবে বিভিন্ন মিডিয়া হাউজে গমন ও মতবিনিময়ের মাধ্যেমে পারস্পরিক সহযোগিতা উন্নয়নের প্রচষ্টা অব্যাহত রয়েছে। এছাড়া জনসংযোগ কর্যক্রমের অংশ হিসেবে একাধিক প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিদের বিভিন্ন অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়।

০১ জুলাই ২০১৫ থেকে ৩০ জুন ২০১৬ পর্যন্ত মিডিয়া কভারেজ/সমন্বয়ের পরিসংখ্যান নিন্মে প্রদত্ত হলঃ

ক্রমিক নং মিডিয়া কভারেজ/সমন্বয় সংবাদ বিজ্ঞপ্তি দুর্বার/অনির্বাণ অনুষ্ঠান প্রচার বিজ্ঞাপন প্রকাশ
ক । ২৭২ টি ৪৫৩ টি ২১ টি ১২৭৫ টি

উক্ত মিডিয়া কার্যক্রমের মধ্যে ২০১৫-১৬ অর্থবছরে মহামান্য রাষ্ট্রপতির ১০ টি, মাননীয় প্রধানমন্ত্রীর ২১ টি, বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও সম পদমর্যাদার ব্যক্তিবর্গের ৩০ টি এবং বাহিনী প্রধানগণের ১০১ টি কভারেজ হয়।

 ৭।  আইএসপিআরের পেশাদারিত্ব :

 ক।        কুমিল্লা ময়নামতি সেনানিবাসে সোহাগী জাহান তনুর ঘটনায় বিভিন্ন মিডিয়ায় মনগড়া তথ্য প্রচারের ফলে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হওয়ায় তা দুর করার জন্য ৩০মার্চ ২০১৬ তারিখে আইএসপিআর এর ব্যবস্থাপনায় একাধিক প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার একদল সাংবাদিককে ঢাকা থেকে কুমিল্লা সেনানিবাসের ঘটনাস্থলে নিয়ে যাওয়া হয়। সাংবাদিকেরা ঘটনাস্থল ঘুরে দেখেন এবং তনুর বাবা-মা সহ সংশ্লিষ্ট সবার সাথে কথা বলেন। আইএসপিআর এর পক্ষ থেকে  সেখানে সাংবাদিকদের ব্রিফিং করা হয়। এতে করে জনমনের বিভ্রান্তি দুর হয়। এছাড়াও আইএসপিআর এর পক্ষ থেকে এ বিষয়ে একাধিক সংবাদ বিজ্ঞপ্তি প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রেরণ করা হয়।

খ।         আইএসপিআর পরিদপ্তর তাদের পেশাদারিত্ব ও আন্তরিকতার মাধ্যমে উদ্ভূত পরিস্থিতিসমূহ দায়িত্বশীলতা ও সাফল্যের সাথে মোকাবেলা করে সশস্ত্র বাহিনীর অনুকূলে জনসাধারণের সামনে সঠিক চিত্র তুলে ধরতে সক্ষম হয়েছে। সাম্প্রতিক সংকটকালে আইএসপিআর কর্তৃক পরিবেশিত তথ্যসমূহ দ্রুত, নির্ভুল ও সময়োচিত হওয়ায় তা অধিকাংশ মিডিয়া তথ্যসূত্র হিসেবে গ্রহন কওে তা গণমাধ্যেমে প্রচার করেছে।  সর্বোপরি, আইএসপিআর তার জনসংযোগ কাজের মাধ্যমে দেশী-বিদেশী মিডিয়া তথা সকলের কাছে একটি বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠান হিসাবে প্রতিষ্ঠা লাভ করেছে ।