Home » দেশের উন্নয়নের জন্য সর্বাত্নক চেষ্টা করুন— এমআইএসটির ১৬তম গ্রাজুয়েশন সেরিমনিতে শিক্ষামন্ত্রী

দেশের উন্নয়নের জন্য সর্বাত্নক চেষ্টা করুন— এমআইএসটির ১৬তম গ্রাজুয়েশন সেরিমনিতে শিক্ষামন্ত্রী

Author: আইএসপিআর

ঢাকা, ৩১ জানুয়ারি ২০১৮ ঃ শিক্ষামন্ত্রী জনাব নুরুল ইসলাম নাহিদ, এমপি বলেন, ‘দেশপ্রেম, সততা ও আন্তরিকতা দিয়ে দেশের উন্নয়নের জন্য সর্বাত্বক চেষ্টা করুন।’ শিক্ষামন্ত্রী আজ বুধবার (৩১-০১-২০১৮) মিরপুর সেনানিবাসে মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ডিগ্রি অর্জনকারী ছাত্রছাত্রীদের মধ্যে মেডেল ও সনদ বিতরণ অনুষ্ঠান প্রদত্ত তাঁর ভাষনে একথা বলেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, ভিশন-২০২১ বাস্তবায়নের লক্ষ্যে – বাংলাদেশের সামগ্রিক কারিগরি দক্ষতা বৃদ্ধির ব্যাপারে তোমরা নিরলস কাজ করে যাবে বলে আমার দৃঢ় বিশ্বাস। এ উপলক্ষ্যে তিনি আরও বলেন, ‘প্রযুক্তির দ্রুত সম্প্রসারণ বৈপ্লবিকভাবে বিশ্বায়নে অভূতপূর্ব পরিবর্তন এনেছে। তোমাদের নিরলস প্রচেষ্টা এবং কর্মক্ষেত্রের অভূর্তপূর্ব সাফল্য ভবিষ্যৎ প্রজন্মের পাথেয় হয়ে থাকবে। নিরলস জ্ঞান চর্চার মাধ্যমে আত্মশুদ্ধির অভ্যাস গড়ে তোলো।’

বর্তমান সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার কার্যক্রমকে বেগবান করার জন্য শিক্ষামন্ত্রী দেশের সকল প্রযুক্তি ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানকে আন্তরিক হবার আহ্বান জানান। মন্ত্রী একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলা করে ছাত্রছাত্রীদের দায়িত্বপূর্ণ নাগরিক হওয়ার বিষয়ে গুরুত্ব আরোপ করেন। শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা নতুন এক প্রজন্ম চাই, যারা হবে বিজ্ঞান ও প্রযুক্তিতে উন্নত, জাতীয় মূল্যবোধ সম্পন্ন, দেশপ্রেম ও দেশের মানুষের প্রতি দায়িত্বশীল।’

শিক্ষামন্ত্রী সকল নবীন গ্রাজুয়েটদের আন্তরিক অভিনন্দন জানান। একই সাথে শিক্ষার গুণগত মান বজায় রাখায় এমআইএসটি কর্তৃপক্ষের ভূয়সী প্রশংসা করেন। এমআইএসটিকে একটি রোল মডেল উল্লেখ করে তিনি এই শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদেরকে দক্ষ, বিবেকবান ও দায়িত্ব-কর্তব্যে সচেতন হিসেবে গড়ে তোলার আহ্বান জানান। মেধা ও মননের পরিপূর্ণ বিকাশ ঘটিয়ে নতুন প্রজন্মের অগ্রসেনানী হবার আশাবাদ ব্যক্ত করেন ।

এবছর গ্রাজুয়েশন সম্পন্ন করেন ৫১৪ জন শিক্ষার্থী। এর মধ্যে ৪৩৭ জন বেসামরিক, ৭৬ জন সামরিক এবং এক জন বিদেশী শিক্ষার্থী রয়েছে। কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য নেভাল আর্কিটেকচার ও মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগের নাফিছা নুবাইয়াত হক-কে ‘ওসমানী মেমোরিয়াল গোল্ড মেডেল’ প্রদান করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক, প্রতিরক্ষা সচিব জনাব আখতার হোসেন ভুইয়া, সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার-ইন-চীফ মেজর জেনারেল মোঃ ছিদ্দিকুর রহমান সরকার, এমআইএসটি’র কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ আবুল খায়ের, কূটনীতিকবৃন্দ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ, উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট