Home » ন্যাশনাল ডিফেন্স কোর্স ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৭ এর গ্র্যাজুয়েশন ডিনার অনুষ্ঠিত

ন্যাশনাল ডিফেন্স কোর্স ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৭ এর গ্র্যাজুয়েশন ডিনার অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ১১ ডিসেম্বর ২০১৭: ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৭ ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৭ এর গ্র্যাজুয়েশন ডিনার রবিবার (১০-১২-২০১৭) রাতে মিরপুর সেনানিবাসস্থ ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) এর মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মাননীয় প্রধানমন্ত্রীর ¢el¡fš¡ Dc‡`óv ®jSl ®Se¡­lm a¡¢lL Bq­jc ¢p¢ŸL (Ahx), বাংলাদেশের সার্বিক উন্নয়নে বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবেলায় জাতীয় ঐক্যমত তৈরীতে এনডিসির ভূমিকার প্রশংসা করেন। প্রধান অতিথি তাঁর ভাষণে সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৭ ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৭ কোর্সে অংশগ্রহণকারী সকলকে অভিনন্দন জানান । কলেজের শিক্ষার উচুঁমান সম্পর্কে তিনি গভীর সন্তুুষ্টি প্রকাশ করেন এবং কলেজের কমান্ড্যান্ট ও সংশি¬ষ্ট সকলকে অভিনন্দন জ্ঞাপন করেন । তিনি জাতীয় উন্নয়ন ও নিরাপত্তার ক্ষেত্রে সকল পেশাজীবির মধ্যে একটি সুসংহত ঐকমত্য ও একাগ্রতা থাকার প্রয়োজনীয়তার উপর গুরুত্ত্ব আরোপ করে বাংলাদেশের জনগণের আকাঙ্খা এবং সহস্রাব্দ উন্নয়নের লক্ষ্য অর্জনের জন্য বর্তমান সরকারের ক্রমাগত প্রচেষ্টার কথা সকলকে অবগত করেন ।

অনুষ্ঠানের প্রারম্ভে ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ারদী তাঁর স্বাগত ভাষণে সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য কোর্সে অংশগ্রহণকারী সকল দেশী ও বিদেশী কোর্স মেম্বার ও কোর্সের সাথে সম্পৃক্ত সংশি¬ষ্ট সকল ফ্যাকাল্টি মেম্বার ও ষ্টাফ অফিসারগণকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন । এনডিসির প্রতি বর্তমান সরকারের বিশেষ মনযোগের জন্য কমান্ড্যান্ট, এনডিসি প্রধান অতিথিকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন । এনডিসির কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ারদী তার ভাষণে এনডিসির উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্যে মাননীয় প্রধান মন্ত্রীর সদয় পৃষ্ঠপোষকতা ও দিকনির্দেশনার কথা বিশেষভাবে উলে¬খ করেন ।

অনুষ্ঠানে ন্যাশনাল ডিফেন্স কোর্স ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্সে অংশগ্রহণকারী সশস্ত্রবাহিনী, বেসামরিক প্রশাসন ও বিদেশী কোর্স মেম্বারদের পক্ষ থেকে সিনিয়র কোর্স মেম্বারগণ বক্তব্য প্রদান করেন। কোর্স কার্যক্রমে সার্বিক সহযোগিতার জন্য তারা এনডিসির কমান্ড্যান্ট, ফ্যাকাল্টি মেম্বারগণ, ষ্টাফ অফিসারগণ ও সংশি¬ষ্ট সকলকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপণ করেন ।

এ বছর বাংলাদেশ সেনাবাহিনীর ২৯ জন ব্রিগেডিয়ার জেনারেল, বাংলাদেশ নৌ বাহিনীর ০৫ জন কমোডর এবং বাংলাদেশ বিমান বাহিনীর ০২ জন ঐঁ¡ষ কমোডর ও ০৩ জন গ্রুপ ক্যাপ্টেন, সিভিল সার্ভিসের ১১ জন (যুগ্ম সচিব), বাংলাদেশ পুলিশের ০২ জন ডিআইজি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ০১ জন ডিজি সহ বাংলাদেশের সর্বমোট ৫২ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৭ এ অংশগ্রহণ করছেন । এছাড়া এই কোর্সে অংশগ্রহণ করেন আমাদের বন্ধুপ্রতিম দেশ মিশন সেনাবাহিনীর ০১ জন ষ্টাফ কর্ণেল, ভারতীয় সেনাবাহিনীর ০১ জন ব্রিগেডিয়ার, নৌবাহিনীর ০১ জন কমডোর ও বিমান বাহিনীর ০১ জন এয়ার কমডোর, মালয়েশিয়া নৌবাহিনীর ০১ জন ক্যাপ্টন, নেপাল সেনাবাহিনীর ০১ জন ব্রিগেডিয়ার জেনারেল, ওমান বিমান বাহিনীর ০১ জন গ্রুপ ক্যাপ্টেন, পাকিস্তান নৌবাহিনীর ০১ জন কমডোর, শ্রীলংকা সেনাবহিনীর ০১ জন ব্রিগেডিয়ার, নৌবাহিনীর ০১ জন কমডোর ও বিমান বাহিনীর ০১ জন এয়ার কমডোর, নাইজেরিয়া সেনাবাহিনীর ০৫ জন কর্ণেল, নৌবাহিনীর ০২ জন ক্যাপ্টেন ও বিমান বাহিনীর ০৩ জন গ্রুপ ক্যাপ্টেন, সৌদি আরব রাজকীয় সেনাবাহিনীর ০১ জন ষ্টাফ কর্ণেল ও নৌবাহিনীর ০১ জন ক্যাপ্টেন, নাইজার সেনাবাহিনীর ০১ জন সিনিয়র কর্ণেল, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র ও তানজানিয়া সেনাবাহিনীর ০১ জন কর্ণেলসহ মোট ২৭ জন বিদেশী প্রশিক্ষণার্থীসহ সর্বমোট ৮০ জন প্রশিক্ষণার্থী।

আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৭ এ বাংলাদেশ সেনাবাহিনীর ২৫ জন লেফটেন্যান্ট কর্ণেল, বাংলাদেশ নৌ বাহিনীর ০১ জন ক্যাপ্টেন ও ০৪ জন কমান্ডার, বাংলাদেশ বিমান বাহিনীর ০৪ জন গ্রুপ ক্যাপ্টেন ও ০১ জন উইং কমান্ডার অংশগ্রহণ করেন ।

অনুষ্ঠানে সেনা ও বিমান বাহিনী প্রধানসহ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ, স্বনামধন্য ব্যক্তিবর্গ, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং সামরিক ও অসামরিক উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন ।

সম্পর্কিত পোস্ট