Home » বাংলাদেশ-ভারত সেনাবাহিনী যৌথ সাইক্লিং অভিযান সমাপ্ত

বাংলাদেশ-ভারত সেনাবাহিনী যৌথ সাইক্লিং অভিযান সমাপ্ত

Author: আইএসপিআর

ঢাকা ২৬ শে মার্চ ২০১৮ ঃ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভক্ষণে এক আড়ম্বরপূর্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ সোমবার (২৬ মার্চ ২০১৮) রংপুর সেনানিবাসে অনুষ্ঠিত হলো বাংলাদেশ – ভারত যৌথ সাইক্লিং অভিযান (২য় পর্ব) এর সমাপনী অনুষ্ঠান। অনুষ্ঠানে জিওসি, ৬৬ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার রংপুর এরিয়া মেজর জেনারেল মোঃ মাসুদ রাজ্জাক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ।

গত ১২ মার্চ ২০১৮ তারিখে যশোর সেনানিবাস থেকে এই অভিযান শুরু হয় এবং কলকাতা-বর্ধমান-পলাশী-রামকান্তপুর-মালদা-রায়গঞ্জ-কিসানগঞ্জ-শিলিগুড়ি-জলপাইগুড়ি-বিন্নাগুড়ি-কুচবিহার-বুড়িমারী ইত্যাদি স্থানসমূহ প্রদক্ষিন শেষে ২৬ মার্চ সকালে রংপুর সেনানিবাসে এসে সমাপ্ত হয়। এতে বাংলাদেশ ও ভারতীয় সেনাবাহিনীর সর্বমোট ৩০ জন সাইক্লিষ্ট সেনাসদস্য অংশগ্রহন করেন । সাইক্লিং দল যশোরের বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করে দীর্ঘপথ অতিক্রমের পর বুড়িমারী সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশের পর রংপুর সেনানিবাসে পৌঁছালে সেখানে উপস্থিত মুক্তিযোদ্ধা, উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা তাঁদেরকে উষ্ণ অভ্যর্থনা জানান। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের অকৃত্রিমবন্ধু, প্রতিবেশী রাষ্ট্র ভারতের অবদানের প্রতি কৃতজ্ঞতাস্বরূপ ২৬ মার্চ তারিখে এই অভিযান সমাপ্তির উদ্যোগ গ্রহণ করা হয়। এ ধরনের আয়োজন বাংলাদেশ ও ভারতের মধ্যকার বিদ্যমান বন্ধুসুলভ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে সহায়ক ভূমিকা পালন করবে।

জিওসি ৬৬ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার রংপুর এরিয়া প্রধান অতিথির ভাষণে মহান মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাদের আত্মত্যাগের কথা তুলে ধরেন। এছাড়া সমাপনী অনুষ্ঠানে উভয় দেশের সাইক্লিষ্টদের প্রতিনিধি এ অভিযান সম্পর্কে তাঁদের অনুভূতি ব্যক্ত করেন। স্বাগত অনুষ্ঠান শেষে সাইক্লিষ্ট দল আমন্ত্রিত অতিথিবৃন্দের সাথে রংপুর সেনানিবাসে আয়োজিত মহান স্বাধীনতা দিবসের প্রীতিভোজে অংশগ্রহণ করেন এবং এর মাধ্যমে অভিযান দলের স্বাগত অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শেষ হয়।

সম্পর্কিত পোস্ট