Home » বাংলাদেশ মিলিটারি একাডেমি’তে রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত

বাংলাদেশ মিলিটারি একাডেমি’তে রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ২৭ ডিসেম্বর ২০১৭ঃ- বাংলাদেশ মিলিটারি একাডেমি (বিএমএ) এর ৭৫তম দীর্ঘ মেয়াদি কোর্সের অফিসার ক্যাডেটদের কমিশনপ্রাপ্তি উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজ আজ বুধবার (২৭-১২-২০১৭) চট্টগ্রামের ভাটিয়ারিস্থ বাংলাদেশ মিলিটারি একাডেমির প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মনোজ্ঞ কুচকাওয়াজ পরিদর্শন করেন এবং অভিবাদন গ্রহণ করেন। পরে তিনি কৃতি ক্যাডেটদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এ কুচকাওয়াজের মাধ্যমে মোট ৩৪৩ জন বাংলাদেশি, ০৫ জন ফিলিস্তিন এবং ০২ জন শ্রীলংকান ক্যাডেটসহ সর্বমোট ৩৫০ জন ক্যাডেট কমিশন লাভ করেন। বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত ক্যাডেটদের মধ্যে ৭৫তম বিএমএ দীর্ঘ মেয়াদি কোর্সে ২৯৩ জন পুরুষ ও ৫০ জন মহিলা ক্যাডেট রয়েছেন।

মাননীয় প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেন, —————- (ভাষণের কপি সংযুক্ত) ———————————-।

ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার সাদমানুর রহমান ৭৫তম বিএমএ দীর্ঘ মেয়াদি কোর্সে সেরা চৌকস ক্যাডেট বিবেচিত হন এবং গৌরবমন্ডিত ‘সোর্ড অব অনার’ লাভ করেন। একই সাথে তিনি সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সেনাবাহিনী প্রধানের স্বর্ণপদক’ লাভ করেন। পরে ক্যাডেটগণ আনুষ্ঠানিক শপথ গ্রহণ করেন এবং পিতা-মাতা ও অভিভাবকগণ নবীন অফিসারদের র‌্যাংক-ব্যাজ পরিয়ে দেন।

মাননীয় প্রধানমন্ত্রী বিএমএ প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছালে সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক (General Abu Belal Muhammad Shafiul Huq)তাঁকে অভ্যর্থনা জানান।

রাষ্ট্রপতি প্যারেড শেষে মাননীয় প্রধান মন্ত্রী বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১২০০ জন ক্যাডেট এর জন্য নির্মিত আধুনিক সুবিধা সম্বলিত ডরমেটরী, অফিসারদের জন্য ৫২টি ফ্ল্যাট সম্বলিত ১৪ তলা আবাসিক ভবন এবং ইষ্ট বেঙ্গল রেজিমেন্টাল সেন্টারের জন্য আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত একাডেমিক কমপ্লেক্স ভবন এর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে মন্ত্রীপরিষদ সদস্যবর্গ, নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ (Admiral Nizamuddin Ahmed) ও বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল আবু এসরার (Air Chief Marshal Abu Esrar) , সংসদ সদস্যবর্গ, ঢাকাস্থ বৈদেশিক মিশনের কূটনীতিকগণ, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তাবৃন্দ এবং সদ্য কমিশনপ্রাপ্ত অফিসারদের পিতা-মাতা ও অভিভাবকগণ উপস্থিত থেকে এ বর্ণাঢ্য কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন।

সম্পর্কিত পোস্ট