Home » সিএমএইচ ঢাকায় ফুসফুস ক্যান্সারের উপর সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত

সিএমএইচ ঢাকায় ফুসফুস ক্যান্সারের উপর সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ১৮ ফেব্রুয়ারি ২০১৮ (রবিবার)ঃ আজ (১৮ ফেব্রুয়ারি ২০১৮) সামরিক চিকিৎসা মহাপরিদপ্তর এর উদ্যোগে সম্মিলিত সামরিক হাসপাতালের কনফারেন্স রুমে ফুসফুস ক্যান্সারের উপর একটি বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনার মেজর জেনারেল এস এম মোতাহার হোসেন, মহাপরিচালক, সামরিক চিকিৎসা মহাপরিদপ্তর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও ফুসফুস ক্যান্সারের উপর দেশে এবং বিদেশে বিদ্যমান বিভিন্ন চিকিৎসা পদ্ধতি সম্পর্কে বিশেষজ্ঞ চিকিৎসকগণ বক্তব্য প্রদান করেন।
বিশ¡ব্যাপী ঘাতক ব্যাধি ক্যান্সার রোগীর সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে এই রোগ দ্বারা মানুষের মৃত্যুর হার দ্বিতীয় সর্বোচ্চ বলে প্রতীয়মান, যার মধ্যে ফুসফুসের ক্যান্সার রোগীর সংখ্যা সবচাইতে বেশি। উন্নত বিশে¡র সাথে সামঞ্জস্য রেখে বর্তমানে বাংলাদেশেও বিভিন্ন ধরনের ক্যান্সার চিকিৎসা বিদ্যমান। কিন্তু চিকিৎসা ব্যবস্থা ক্যান্সার রোগীর তুলনায় অপ্রতুল। যার কারণে প্রতি বছর প্রচুর সংখ্যক রোগী উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে গমন করে থাকেন। এরই আলোকে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় এবং সেনাবাহিনী প্রধানের সহযোগিতায় অতি শীঘ্রই সম্মিলিত সামরিক হাসপাতালে ক্যান্সার সেন্টার উদ্বোধনের প্রস্তুতি চলছে যেখানে সামরিক এবং বেসামরিক পরিমন্ডলের ক্যান্সার রোগীর চিকিৎসার সমান ব্যবস্থা থাকবে।
বর্তমানে দেশে বেসামরিক এবং সামরিক বিশেষায়িত হাসপাতালগুলোতে ক্যান্সার রোগীর বিভিন্ন উন্নত চিকিৎসা ব্যবস্থা প্রচলিত আছে। যেমন- শল্য চিকিৎসা, কেমোথেরাপি, রেডিওথেরাপি, হরমোন থেরাপি ইত্যাদি। এই কর্মশালা ফুসফুসের ক্যান্সারের উন্নত চিকিৎসা পদ্ধতি, বিশেষজ্ঞ চিকিৎসক এবং ক্যান্সার রোগীর সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করবে।

সম্পর্কিত পোস্ট