সর্বশেষ সংবাদ

প্রতিরক্ষা সচিবের সাথে সফররত নেপাল, শ্রীলংকা, ভারত ও মালদ্বীপের এনসিসি ক্যাডেট প্রতিনিধি দলের সাক্ষাত এবং সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত

ঢাকা, ২১ ডিসেম্বর ২০১৭: মহান বিজয় দিবস ২০১৭ উদযাপন উপলক্ষে বাংলাদেশ সফররত নেপাল, শ্রীলংকা, ভারত এবং মালদ্বীপের এনসিসি ক্যাডেট প্রতিনিধি দলের সদস্যবৃন্দ আজ বৃহষ্পতিবার (২১-১২-২০১৭) ঢাকার শেরে বাংলা নগরস্থ গণভবন কমপ্লেক্সে অবস্থিত প্রতিরক্ষা মন্ত্রণালয় পরিদর্শন করেন। তাঁরা তাঁদের স্ব স্ব দলনেতাসহ বাংলাদেশের প্রতিরক্ষা সচিব জনাব আখতার হোসেন ভূইয়া (Akhter Hussain Bhuiya) এর সাথে সৌজন্য সাক্ষাত করেন।

এ উপলক্ষে আয়োজিত মতবিনিময় অনুষ্ঠানে প্রতিরক্ষা সচিব তাঁর প্রদত্ত বক্তব্যে বলেন, এ ধরনের সফর বাংলাদেশ এবং নেপাল, শ্রীলংকা, ভারত ও মালদ্বীপ এর মধ্যে বন্ধুত্বপূর্ণ সর্ম্পককে আরো সুদৃঢ় করবে। এ ধরনের সুযোগ দ’ুদেশের ক্যাডেটদের মধ্যে পারস্পরিক জ্ঞান ও আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্র সম্প্রসারিত হবে বলে মত প্রকাশ করেন। তিনি আশা প্রকাশ করেন, এ ধরনের সফর ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে এবং সকলেই এ থেকে উপকৃত হবে। এসময় সফরকারী সকল দলের পক্ষ থেকে নেপাল এসসিসি-এর মহাপরিচালক মেজর জেনারেল রমেন্দ্র ছেত্রী এবং ক্যাডেটদের পক্ষ থেকে ভারতের ক্যাডেট গায়ত্রী বক্তব্য দেন। সাক্ষাতকালে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএসিসি)-এর মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফেরদৌসসহ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সফররত প্রতিনিধিদলটি তাঁদের দলনেতা নেপাল এনসিসি এর মহাপরিচালক মেজর জেনারেল রমেন্দ্র ছেত্রী (Ramendra Chhetri), শ্রীলংকার মেজর জেনারেল এ, কে, পি বিক্রম সিংহে (A. K. P Wickrama singhe) , ভারতের কর্নেল পরমজিৎ আর্য্যা (Paraamijit Arya) ও মালদ্বীপের লেফটেন্যান্ট ইব্রাহিম ইবতিশাম (Ibrahim Ibthisham) -এর নেতৃত্বে বাংলাদেশ সফরে আসেন।

এর আগে, বাংলাদশে, ভারত, শ্রীলংকা, নপোল ও মালদ্বীপ ন্যাশনাল ক্যাডটে কোর (এনসসি)এর ক্যাডটেদরে অংশগ্রহণে বুধবার (২০-১২-২০১৭) রাতে ঢাকা সেনানিবাসস্থ আর্মড ফোর্সেস মেডিক্যাল ইনষ্টিটিউট (এএফএমআই) অডটিরয়িামে এক মনোজ্ঞ সাংস্কৃতকি অনুষ্ঠানরে আয়োজন করা হয় । উক্ত অনুষ্ঠানে প্রধান অতথিি হসিবেে উপস্থতি ছলিনে ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট,লেফটেন্যান্ট জনোরলে চৌধূরী হাসান সারওর্য়াদী (Lt. General Chowdhury Hasan Sarwardy)।

প্রতি বছররে ন্যায় এ বছরও যুব বনিমিয় কর্মসূচীর আওতায় বাংলাদশে সরকাররে আমন্ত্রণে ভারত, শ্রীলংকা, নপোল ও মালদ্বীপ ন্যাশনাল ক্যাডটে কোর (এনসসি) এর মহাপরচিালক, অন্যান্য অফসিার ও ক্যাডটেদরে সমন্বয়ে গঠতি ১১ জন কর্মর্কতা ও ৪৬ জন ক্যাডটে সমন্বয়ে প্রতনিধিি দল বাংলাদশে সফরে এসছেনে ।

বাংলাদশেে অবস্থানকালীন সময়ে তাঁরা মহান বজিয় দবিস প্যারডে ২০১৭ ও বজিবিি দবিস প্যারডে ২০১৭ অবলোকন করেন । তাঁরা তনি বাহনিী প্রধানগণরে সাথে সাক্ষাৎ করেন । ভারতীয় হাইকমশিনরে উদ্যোগে ভারতীয় প্রবীণ যোদ্ধাগণের সাথে মত বনিমিয় করেন । বভিন্নি দর্শনীয় স্থান যমেন- জাতীয় সংসদ ভবন, জাতীয় জাদুঘর, বঙ্গবন্ধু নভোথয়িটোর, বঙ্গভবন, স্বাধীনতা যুদ্ধ জাদুঘরও পরিদর্শন করেন। এছাড়া, তাঁরা ঢাকা সেনানিবাসস্থ বমিান বাহনিী ঘাঁটি বঙ্গবন্ধু পরিদর্শন করেন এবং চট্টগ্রামস্থ নৌবাহনিীর ঘাঁটি বএিনএস ঈসা খাঁন পরিদর্শন ও নৌবাহনিীর জাহাজযোগে সমুদ্র ভ্রমণ করেন ।সফরকারী দল ১৩ ডিসেম্বের ২০১৭ তারখিে বাংলাদশেে আগমন করছেনে এবং ২৫ ডসিম্বের ২০১৭ তারখিে স্ব-স্ব দশেে প্রত্যাবর্তন করবনে বলে আশা করা যাচ্ছে ।

উল্লেখ্য, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের পক্ষ থেকেও প্রতিবছর প্রায় ১১ জন কর্মকর্তা, ৪৬ জন বিএনসিসি ক্যাডটে যুব বনিমিয় কর্মসূচীর আওতায় ভারতরে প্রজাতন্ত্র দবিস, শ্রীলংকার “Hermann Loos and De Zoysa Trophy Competetion Camp”, মালদ্বীপ ক্যাডটে কোররে জাতীয় প্রশক্ষিণ ক্যাম্প এবং নপোলরে “ Nepalese Army Day” উদযাপন উপলক্ষে উল্লিখিত দেশসমূহ পরিদর্শন করে থাকে।