শনিবার, ২০শে এপ্রিল ২০১৯ ইং; ৭ই বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ; ১৪ই শাবান ১৪৪০ হিজরী
Home আন্তঃবাহিনী সংস্থা আকাশে বিমান উড়ানোর স্বপ্ন নিয়ে যুক্তরাষ্ট্রে গেল এমআইএসটির ২ ছাত্র
MIST - Web
MIST - Web

আকাশে বিমান উড়ানোর স্বপ্ন নিয়ে যুক্তরাষ্ট্রে গেল এমআইএসটির ২ ছাত্র

26
0

ঢাকা, ০৯ এপ্রিল ২০১৯: অ্যামেরিকান ইনষ্টিটিউট অব অ্যারোনটিকস্ এন্ড অ্যাস্ট্রোনটিকস্ কর্তৃক আয়োজিত বিশ্বের অন্যতম বৃহৎ এ্যারো ডিজাইন প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য মিলিটারী ইন্সস্টিটিউট অব্ সাইন্স এন্ড টেকনোলজী (এমআইএসটি)এর ২ জন ছাত্র-তাইমুম আল নাফিজ ও সাজ্জিব হাসান আসিফ আজ মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছে।
১১ এপ্রিল হতে ১৪ এপ্রিল ২০১৯ তারিখে যুক্তরাষ্ট্রের এরিজোনায় প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে।
এর পূর্বে প্রাথমিকভাবে ডিজাইন পর্যায়ে এমআইএসটির ২৪ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। তাদের তৈরীকৃত দূরনিয়ন্ত্রিত বিমানটির খুঁটিনাটি পরীক্ষা করে অ্যামেরিকান ইনস্টিটিউট অব এ্যারোনটিকস এন্ড এ্যাস্ট্রোনটিকস এটির অনুমোদন দেয়। তারই ফলস্বরূপ এমআইএসটির এ দলটি প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বিবেচিত হয়।
প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য এমআইএসটির ছাত্র-ছাত্রীরা ডিসি মোটর , সার্ভো, মাইক্রো কন্ট্রোলার, প্রপেলার, ট্রান্সমিটার, রিসিভার ইত্যাদির সমন্বয়ে দূর নিয়ন্ত্রিত বিমান যা ডানা ভাঁজ করতে ও পে-লোড বহন করতে সক্ষম তৈরী করে। ডিজাইন ও বিমান তৈরীর প্রক্রিয়াটি তত্ত্বাবধান করেন এমআইএসটির এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান এয়ার কমডোর মোঃ আব্দুস সালাম।
গত ৮ এপ্রিল তারিখে এই বিমানটি সবার সামনে উপস্থাপন করা হয়। এসময় উপস্থিত ছিলেন এমআইএসটির ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট কমডোর এম মুনির হাসান।

(26)

Close