শুক্রবার, ৫ই জুন ২০২০ ইং; ২২শে জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ; ১২ই শাওয়াল ১৪৪১ হিজরী
Home আন্তঃবাহিনী সংস্থা আগামী ২৩ মার্চ বিশ্ব আবহাওয়া দিবস

আগামী ২৩ মার্চ বিশ্ব আবহাওয়া দিবস

12
0

ঢাকা, ২০ মার্চ : আগামী ২৩ মার্চ ২০১৮ শুক্রবার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর কর্তৃক বিশ্ব আবহাওয়া দিবস উদ্যাপিত হবে। প্রতি বছর বাংলাদেশসহ বিশ্ব আবহাওয়া সংস্থার ১৯১ টি সদস্য দেশ ও স্বায়ত্তশাসিত অঞ্চলসমূহ ২৩ মার্চ বিশ্ব আবহাওয়া দিবস পালন করে আসছে। বিশ্ব আবহাওয়া সংস্থা প্রতি বছর দিবসটি পালনের জন্য বাস্তব ও সময়োপযোগী একটি প্রতিপাদ্য বিষয় নির্বাচন করে থাকে। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘ওয়েদার-রেডি, ক্লাইমেট-স্মার্ট’।

কার্যকরী ও সঠিক পর্যবেক্ষণের মাধ্যমে সংগৃহীত উপাত্ত আবহাওয়ার উন্নত পূর্বাভাস প্রদানের নিয়ামক তথা জলবায়ুর নির্ভরযোগ্য পূর্বাভাস প্রদানে অপরিহার্য অংশ। আবহাওয়া ও জলবায়ুর অধিকতর কার্যকরী পূর্বাভাস বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে আগাম প্রস্তুুতি ও কার্যকরী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আর্থ-সামাজিক উন্নয়নে বিশ্বব্যাপী অবদান রাখছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর অন্যান্য বছরের ন্যায় এবারও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের ব্যবস্থা গ্রহণ করেছে। বিশ্ব আবহাওয়া দিবস ২০১৮ উদ্যাপনের এক অনাড়ম্বর উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মাননীয় সচিব প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। এ অধিদপ্তরের সদর দপ্তরসহ গুরুত্ব অনুযায়ী দেশের বিভিন্ন শাখা অফিসসমূহ কর্তৃক দিবসটি সীমিত আকারে পালনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ অধিদপ্তরের ঢাকাস্থ সদর দপ্তরে আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন যন্ত্রপাতি ও প্রামাণ্য চিত্র জনসাধারণের জন্য প্রদর্শনীর ব্যবস্থাসহ ঢাকা শহরের গুরুত্বপূর্ণ সড়কদ্বীপ সজ্জিতকরণ ও র‌্যালীর আয়োজন করা হবে। অধিদপ্তরীয় কর্মকর্তা পরিষদ কর্তৃক একটি টেকনিক্যাল সেশন এর আয়োজন করা হবে। স্বনামধন্য কিছু দৈনিক পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশিত হবে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশন এ বিষয়ে বিশেষ আলোচনা অনুষ্ঠান সম্প্রচার করবে। এ ছাড়াও ঢাকা, কক্সবাজার, খেপুপাড়া, রংপুর ও মৌলভীবাজারের অপারেশনাল ইউনিট ও রাডার স্টেশনসমূহ জনসাধারণের প্রদর্শনের জন্য উন্মুক্ত রাখা হবে।

(12)

Close