রবিবার, ২৪শে মার্চ ২০১৯ ইং; ১০ই চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ; ১৫ই রজব ১৪৪০ হিজরী
Home সেনা বাহিনী আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে বিশ্ব মানসিক স্বাস্থ্যা দিবস ২০১৮ উদ্যাপন
11
10
9

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে বিশ্ব মানসিক স্বাস্থ্যা দিবস ২০১৮ উদ্যাপন

0
0

ঢাকা, ১৫ অক্টোবর ঃ বিশ্ব মানসিক স্বাস্থ্যা দিবস ২০১৮ উপলক্ষ্যে ঢাকা সেনানিবাসস্থা আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে আজ সোমবার (১৫-১০-২০১৮) বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়। এর পূর্বে প্রধান অতিথি সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল লেফটেন্যান্ট জেনারেল মোঃ সামছুল হক (খঃ. এবহবৎধষ গফ ঝযধসংঁষ ঐধয়ঁব) ও অন্যান্য অতিথিবৃন্দ বেলুন উড়িযে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন এবং বর্ণাঢ্য র‌্যালীতে অংশগ্রহণ করেন।

এবারের বিশ্ব মানসিক স্বাস্থ্যা দিবসের প্রতিপাদ্য হচ্ছে “পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্যা’ ‘ণড়ঁহম ঢ়বড়ঢ়ষব ধহফ সবহঃধষ যবধষঃয রহ ধ পযধহমরহম ড়িৎষফ’। প্রতিপাদ্য বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাাপন করেন অধ্যাপক ও উপদেষ্টা মনোরোগ বিশেষজ্ঞ ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আজিজুল ইসলাম । তিনি পরিবর্তনশীল বিশ্বে মানসিক স্বাস্থ্যোর গুরুত্ব ও তরুণদের মনের উপর বৈশ্বিক পরিবর্তনের যে প্রভাব পড়ছে সে বিষয়ে আলোকপাত করেন। আধুনিক বিশ্বে তরুণদের মাঝে মাদকাসক্তি, ফেসবুক এডিকশন, ইন্টারনেট এডিকশন, বিষন্নতা, উদ্বেগ, সাইবার ক্রাইম, বুলিং ইত্যাদি প্রবলভাবে বৃদ্ধি পেয়েছে। তিনি তথ্য প্রযুক্তির মাত্রাতিরিক্ত ব্যবহারের কুফল এবং এর প্রতিরোধ ও প্রতিকারের ব্যাপারে বিশদ বক্তব্য প্রদান করেন। তিনি আরও বলেন প্রতি ৫ জন তরুণের মধ্যে ১ জন মানসিক রোগে ভুগছে।

প্রধান অতিথির বক্তব্যে সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল লেফটেন্যান্ট জেনারেল মোঃ সামছুল হক বলেন, আমাদের সমাজে মানসিক রোগ বিষয়ে বিভিন্ন ভ্রান্ত ধারণা প্রচলিত আছে। তিনি বলেন এসব কুসংস্কার দূর করতে মানসিক স্বাস্থ্যা শিক্ষার কোন বিকল্প নেই। তিনি মানসিক স্বাস্থ্যা বিষয়ে এ ধরনের আয়োজনকে সাধুবাদ জানান এবং সেনাবাহিনীতে ভবিষ্যতেও এরূপ কর্মসূচী পালনের জন্য সকলকে উৎসাহিত করেন। অনুষ্ঠানের সভাপতি সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মুন্সী মোহাঃ মুজিবুর রহমান তার বক্তব্যে বলেন মানসিক সুস্থাতা ছাড়া কোন সুস্থাতা সম্ভব নয়। তিনি তরুণদের একাডেমিক শিক্ষার পাশাপাশি নৈতিক বিষয়ে শিক্ষাদানের জন্য সকলের প্রতি আহবান জানান। এএফএমসির ডেপুটি কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাইদুর রহমান স্বাগত বক্তব্য প্রদান করেন ।

অনুষ্ঠানের বিশেষ অতিথি মেজর জেনারেল মোঃ ফসিউর রহমান তার বক্তব্যে ছাত্র ছাত্রীদের মানসিক স্বাস্থ্যা সুরক্ষার ব্যবস্থাা গ্রহণ করতে বলেন এবং অভিভাবকদের এ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির বিষয়েও গুরুত্ব আরোপ করেন। কনসালটেন্ট সার্জন জেনারেল মেজর জেনারেল মোঃ মাহবুবুর রহমান মানসিক রোগ আক্রান্ত তরুণরা যেন চিকিৎসা নিতে উদ্বুদ্ধ হয় সে বিষয়ে দৃষ্টিপাত করেন। বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস এর সভাপতি প্রফেসর মোঃ ওয়াজিউল আলম চৌধুরী তরুণদের মধ্যে আর্থ সামাজিক বৈষম্যের কথা তুলে ধরেন এবং মানসিক রোগে ও মাদকাসক্তি কমাতে সচেতনতামূলক কর্মসূচী হাতে নিতে বলেন। অনুষ্ঠানটি আয়োজনে সার্বিক সহায়তা প্রদান করে ঢাকা সিএমএইচের মনোরোগ বিদ্যা বিভাগ।

(0)

Close