সোমবার, ১৬ই ডিসেম্বর ২০১৯ ইং; ২রা পৌষ ১৪২৬ বঙ্গাব্দ; ১৭ই রবিউস-সানি ১৪৪১ হিজরী
Home আন্তঃবাহিনী সংস্থা এএফএমসিতে-বিশ্ব এইডস দিবস পালিত
এএফএমসিতে-বিশ্ব এইডস দিবস পালিত

এএফএমসিতে-বিশ্ব এইডস দিবস পালিত

38
0

ঢাকা, ০১ ডিসেম্বর ২০১৯: ঢাকা সেনানিবাসস্থ আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ (এএফএমসি)-এ রবিবার (০১-১২-২০১৯) কলেজের কমিউনিটি মেডিসিন ও মাইক্রোবায়োলজী বিভাগের যৌথ আয়োজনে “বিশ্ব এইডস দিবস” পালিত হয়। এবারের বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্য বিষয় হলো-Communities Make Difference   অর্থাৎ সমাজই পরিবর্তন আনে। এ উপলক্ষে আয়োজিত র‌্যালি ও সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামরিক চিকিৎসা সার্ভিসেস মহাপরিদপ্তরের মহাপরিচালক (ডিজিএমএস) মেজর জেনারেল মোঃ ফসিউর রহমান। সেমিনারে সভাপতিত্ব করেন এএফএমসি এর কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ মোস্তাফিজুর রহমান।

উক্ত সেমিনারে বিশ^ এইডস দিবসের গুরুত্ব ও এইডস প্রতিরোধে সামাজিক কর্তব্য সম্পর্কে মূল বক্তব্য উপস্থাপন করেন মাইক্রোবায়োলজী বিভাগের প্রধান ও কলেজের অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল মো: রহীমগীর। এছাড়াও এএফএমসি ১৮, ১৯ ও ২০ ব্যাচের ক্যাডেটগণ An Overview on HIV/AIDS শীর্ষক উপস্থাপনা প্রদান করেন।

সভায় বক্তাগণ বিশ্বব্যাপী ও জাতীয় পর্যায়ে এইডস এর ভয়াবহতা, এইডস এর প্রতিরোধ ও প্রতিকারের ওপর আলোকপাত করেন। UNAIDS ২০১৮ গ্লোবাল ফ্যাক্টশীট হতে প্রাপ্ত তথ্য অনুযায়ী ৩৭.৯ মিলিয়ন মানুষ AIDS এ আক্রান্ত, ২৩.৩ মিলিয়ন মানুষের Anti-retroviral Therapy (ART) দিয়ে চিকিৎসার সুযোগ পায়, ১.৭ মিলিয়ন মানুষ HIV আক্রান্ত হয়, ৭,৭০,০০০ মানুষ AIDS জনিত রোগে মৃত্যুবরণ করে। এ পর্যন্ত ৭৪.৯ মিলিয়ন মানুষ নতুন করে HIV রোগে আক্রান্ত হয়েছে এবং ৩২০ মিলিয়ন মানুষ AIDS জনিত রোগে মৃত্যুবরণ করেছে। ২০১৮ সালে বাংলাদেশে প্রাপ্তবয়স্ক ও শিশুদের মাঝে নতুন HIV আক্রান্তের সংখ্যা ছিল ১৬০০ জন, HIV প্রকোপ প্রতি হাজারে (সব বয়সীদের মাঝে) ০.০১; AIDS জনিত রোগে মৃত্যুহার <১০০০ জন, এবং HIV আক্রান্তের সংখ্যা ১৪,০০০ জন।
AIDS রোগ সংক্রমনের জন্য দায়ী HIV ভাইরাস এবং এর সর্বশেষ গুরুতর অবস্থার নাম AIDS। সাধারণত HIVআক্রান্ত ব্যক্তির সাথে যেন সহবাসের মাধ্যমে, ইনজেকশনের মাধ্যমে, মাদক সেবন, সূঁচ এর মাধ্যমে এইডস ছড়ায়। এইডস আক্রান্ত রোগীরা প্রতিদিন কিছু HIV ঔষধের সমন্বয়ে গঠিত ART ব্যবহার করে HIV এর চিকিৎসা নিয়ে থাকেন যা HIV regimen হিসেবে পরিচিত। চিকিৎসকগণ প্রতিটি HIV আক্রান্ত ব্যক্তির জন্য ART পরামর্শ করে থাকেন। HIV ART থেকে আরোগ্য প্রদান করতে পারেন না। তবে HIV ঔষধ আক্রান্ত ব্যক্তির আয়ুষ্কাল বাড়ায় ও সুস্থ্য জীবন দিতে সহায়তা করে।

এছাড়াও বিশেষ অতিতি হিসেবে উপস্থিত ছিলেন এএফআইপি এর কমান্ড্যান্ট মেজর জেনারেল সুসানে গীতি, বাংলাদেশ আর্মড ফোর্সেস কনসালটেন্ট সার্জন জেনারেল মেজর জেনারেল মোঃ মাহবুবুর রহমান, বাংলাদেশ আর্মড ফোর্সেস কনসালটেন্ট ফিজিশিয়ান জেনারেল মেজর জেনারেল মোঃ আজিজুল ইসলাম। উক্ত সভায় স্বাগত ভাষণ প্রদান করেন কলেজের ডেপুটি কমান্ড্যান্ট ও পরিচালক প্রশিক্ষণ ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাইদুর রহমান। সভায় ধন্যবাদ জ্ঞাপন করেন প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক জেএমআই গ্রুপ এর জনাব মোঃ আব্দুর রাজ্জাক।

(38)

Close