বৃহস্পতিবার, ১৭ই অক্টোবর ২০১৯ ইং; ২রা কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ; ১৬ই সফর ১৪৪১ হিজরী
Home হোম এএফএমসি-তে ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস’ উপলক্ষে র‌্যালি ও সেমিনার অনুষ্ঠিত
REL-02 ==
REL-01 ====
REL=03 ==
REL-01 ====

এএফএমসি-তে ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস’ উপলক্ষে র‌্যালি ও সেমিনার অনুষ্ঠিত

61
0

ঢাকা, ১০ অক্টোবর ঃ ঢাকা সেনানিবাসস্থ আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে (এএফএমসি) বৃহস্পতিবার (১০-১০-২০১৯) ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০১৯’ উপলক্ষে র‌্যালি ও ‘মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহাপরিচালক, সামরিক চিকিৎসা মহাপরিদপ্তর, মেজর জেনারেল মোঃ ফসিউর রহমান, এসপিপি, এনডিসি, এমপিএইচ। সভাপতিত্ব করেন মেজর জেনারেল মোঃ মোস্তাফিজুর রহমান, এমপিএইচ, এমবিএ, কমান্ড্যান্ট আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেজর জেনারেল মোঃ আজিজুল ইসলাম, এফসিপিএস, কনসালটেন্ট ফিজিশিয়ান জেনারেল, বাংলাদেশ আর্মড ফোর্সেস এবং প্রফেসর এম এস আই মল্লিক, এফসিপিএস, এফআরসিপি, সাবেক চেয়ারম্যান এবং বিভাগীয় প্রধান শিশু-কিশোর মনোরোগ বিভাগ, বিএসএমএমইউ।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন সামাজিক অস্থিরতা বিশেষ করে সহিংসতা, হিংস্রতা, হানাহানি বন্ধ করে শান্তি এবং শৃঙ্খলা প্রতিষ্ঠা করতে হবে কারণ প্রতিটি সহিংসতা, হিংস্রতা মানসিক রোগকে ত্বরান্বিত এবং গভীরতর করে। মানসিক রোগ বিশেষত আত্মহত্যার কারণ এবং এর প্রতিরোধে রোগীর চিকিৎসক, অভিভাবক এবং নিকটাত্মীয় সকলকে সক্রিয় অংশগ্রহনের আহ্বান জানান। তিনি মানসিক স্বাস্থ্য বিষয়ে এ ধরনের আয়োজনকে সাধুবাদ জানান এবং সেনাবাহিনীতে ভবিষ্যতেও এরূপ কর্মসূচী পালনের জন্য সকলকে উৎসাহিত করেন।

এবারের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য-“মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ”। প্রতিপাদ্য বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আজিজুল ইসলাম, এফসিপিএস, এফআরসিপি, এফএসিপি, অধ্যাপক ও উপদেষ্টা মনোরোগ বিশেষজ্ঞ। তিনি বর্তমান বিশ্বে মানসিক স্বাস্থ্যের প্রয়োজনীয়তা, আত্মহত্যা রোগ ও তার প্রতিরোধ সর্ম্পকে বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানের বিশেষ অতিথি কনসালটেন্ট ফিজিশিয়ান জেনারেল, মেজর জেনারেল মোঃ আজিজুল ইসলাম তার বক্তব্যে ছাত্র ছাত্রীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা গ্রহন করতে বলেন এবং অভিভাবকদের এ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির বিষয়েও গুরুত্ব আরোপ করেন। প্রফেসর এম এস আই মল্লিক, স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠানে মানসিক স্বাস্থ্য উন্নয়নের লক্ষ্যে সচেতনতা ও সাহায্য সেল গঠন করা যেতে পারে বলে অভিমত প্রকাশ করেন।

অনুষ্ঠানের সভাপতি কমান্ড্যান্ট এএফএমসি, মেজর জেনারেল মোঃ মোস্তাফিজুর রহমান তার বক্তব্যে বলেন, আন্ডার গ্র্যাজুয়েট ও পোষ্ট গ্র্যাজুয়েট মেডিকেল শিক্ষায় মানসিক স্বাস্থ্যকে গুরুত্ব দিয়ে চিকিৎসকদের মধ্যে এ সর্ম্পকিত ইতিবাচক দৃষ্টিভঙ্গী গড়ে তুলতে হবে।

উল্লেখ্য, আলোচনা সভার পূর্বে প্রধান অতিথি ও অন্যান্য অতিথিবৃন্দ বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন এবং একটি বর্ণাঢ্য র‌্যালীতে অংশগ্রহন করেন। ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাইদুর রহমান, ডেপুটি কমান্ড্যান্ট, এএফএমসি অনুষ্ঠানের স্বাগত বক্তব্য প্রদান করেন।।

উল্লেখ্য, অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মেজর জেনারেল সুসানে গীতি, সামরিক ও বেসামরিক চিকিৎসক, উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং এএফএমসি এর শিক্ষার্থীবৃন্দ।

অনুষ্ঠানটি আয়োজনে সার্বিক সহায়তা করে মনোরোগ বিদ্যা বিভাগ, ঢাকা সিএমএইচ। বৈজ্ঞানিক পার্টনার হিসেবে সহযোগিতা করেছে ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস।

(61)

Close