শনিবার, ২৯শে ফেব্রুয়ারি ২০২০ ইং; ১৭ই ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ; ৪ঠা রজব ১৪৪১ হিজরী
Home হোম এএফডিতে রাসায়নিক নিরাপত্তা ও সুরক্ষা ব্যবসহাপনা শীর্ষক আর্ন্তজাতিক সিম্পোজিয়াম সমাপ্ত
RELEASE COPY -04-------
RELEASE COPY -03-----------
RELEASE COPY -02----------
RELEASE COPY -01---------

এএফডিতে রাসায়নিক নিরাপত্তা ও সুরক্ষা ব্যবসহাপনা শীর্ষক আর্ন্তজাতিক সিম্পোজিয়াম সমাপ্ত

83
0

ঢাকা, ১২ ফেব্রুয়ারি ২০২০: বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডবিøউসি) এবং কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর উদ্যোগে যৌথভাবে গত ১১-১২ ফেব্রæয়ারী ২০২০ তারিখে ঢাকা সেনানিবাসস্থ সেনা মালঞ্চে ০২ দিন ব্যাপি রাসায়নিক নিরাপত্তা ও সুরক্ষা ব্যবসহাপনা (আইএসসিএসএসএম-২০২০) শীর্ষক আর্ন্তজাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। উক্ত সিম্পোজিয়ামে বিষয় সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান হতে প্রায় ১১৯ জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করেন। সিম্পোজিয়ামটি আজ (১২-০২-২০২০) সমাপ্ত হয়।

এই কর্মসূচির লক্ষ্য ছিল শিক্ষাবিদ, সংশ্লিষ্ট পেশাজীবি, সরকারী কর্তৃপক্ষ এবং শিল্প কারখানাকে একত্রিত করে রাসায়নিক নিরাপত্তা ও সুরক্ষা এবং রাসায়নিক ক্ষয় প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি এবং অংশীদারিত্বের বিষয় অবহিত করা। সিম্পোজিয়ামটির মূল আলোচ্য বিষয় ছিল কেমিক্যাল প্রসেস সেফটি এবং লস প্রিভেনশন, ঝুঁকি সনাক্তকরণ এবং ঝুঁকি মূল্যায়ণ, পেশাগত স্বাসহ্য ও সুরক্ষা, টেক্সটাইল রাসায়নিক সুরক্ষা, পরিবহন সুরক্ষা ও নিরাপত্তা এবং রাসায়নিক সুরক্ষা ও ব্যবসহাপনা সংক্রান্ত আইন ও নীতিমালাসমূহ। উক্ত বিষয়ে দেশ বিদেশের বিষয় সংশ্লিষ্ট বিশেষজ্ঞগণ তাদের পাঠ উপস্থাপনা করেন।

চেয়ারম্যান, বিএনএসিডবিøউ লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান উক্ত সিম্পোজিয়ামের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপসিহত ছিলেন এবং অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করেছেন। তিনি তার সমাপনী বক্তব্যে দেশে রাসায়নিক সুরক্ষা ও নিরাপত্তার সংস্কৃতি গড়ে তোলার উপর বিশেষ গুরুত্ব আরোপ করেন। সবশেষে তিনি জাতীয়ভাবে রাসায়নিক অস্ত্র কনভেনশন বাস্তবায়নের বিষয়ে একত্রে কাজ করার জন্য সকলকে অনুরোধ করেন।

(83)

Close