সোমবার, ১৬ই ডিসেম্বর ২০১৯ ইং; ২রা পৌষ ১৪২৬ বঙ্গাব্দ; ১৭ই রবিউস-সানি ১৪৪১ হিজরী
Home আন্তঃবাহিনী সংস্থা এনডিসিতে “অপ্রথাগত নিরাপত্তা মোকাবেলাঃ উন্নয়নশীল দেশসমূহের জন্য একটি সার্বজনীন কৌশল” বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
R-03-------------
R-02----
R-01-----

এনডিসিতে “অপ্রথাগত নিরাপত্তা মোকাবেলাঃ উন্নয়নশীল দেশসমূহের জন্য একটি সার্বজনীন কৌশল” বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

48
0

ঢাকা, ২৮ নভেম্বর ২০১৯: মিরপুর সেনানিবাসে অবস্থিত ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি)- এ আজ বৃহস্পতিবার (২৮-১১-২০১৯) “অপ্রথাগত নিরাপত্তা মোকাবেলাঃ উন্নয়নশীল দেশসমূহের জন্য একটি সার্বজনীন কৌশল” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। ডঃ তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীরবিক্রম, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা, সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ।

প্রধান অতিথি তার সমাপনী বক্তব্যে জলবায়ু পরিবর্তন, অভিবাসন, উদ্ধাস্ত এবং অর্থনীতি ও নিরাপত্তায় এর প্রভাবে বাংলাদেশের জন্য উন্নয়নের চ্যালেঞ্জ সমূহ, সম্ভাব্যতা ও সীমাবন্ধতা সর্ম্পকে আলোকপাত করেন। তিনি এ ধরনের একটি সমসাময়িক বিষয়ে সেমিনার আয়োজনের জন্য ন্যাশনাল ডিফেন্স কলেজকে সাধুবাদ জানান।

সেমিনারের প্রথম পর্বে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্র বিজ্ঞান বিভাগের অধ্যাপক জনাব কাওসার আহমেদের সঞ্চালনায় জলবায়ু পরিবর্তনঃ অর্থনীতি ও নিরাপত্তার উপর প্রভাব বিষয়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিষয়ের অধ্যাপক ডঃ হাসান মাহমুদ, ইউএনডিপির জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষজ্ঞ এ কে এম মামুনুর রশীদ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ডঃ মফিজুর রহমান তাদের প্রবন্ধ উপস্থাপন করেন। দ্বিতীয় পর্বে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্ন্তজাতিক সর্ম্পক বিভাগের অধ্যাপক ডঃ দেলোয়ার হোসেন এর সঞ্চালনায় অভিবাসন: বৈশ্বিক নিরাপত্তা প্রেক্ষাপট বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ডঃ তাসনীম সিদ্দিকী, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য খন্দকার মোকাদ্দেম হোসেন ও মাইগ্রেশন/রোহিঙ্গা বিশেষজ্ঞ আসিফ মুনীর তাদের প্রবন্ধ উপস্থাপন করেন।

ন্যাশনাল ডিফেন্স কলেজের সকল অনুষদ সদস্যবৃন্দ, বিশিষ্ট শিক্ষাবিদ ও বুদ্ধিজীবিবৃন্দ, সামরিক ও অসামরিক উচ্চপদসহ কর্মকর্তাবৃন্দ, ন্যাশনাল ডিফেন্স কোর্স ২০১৯ ও আর্মড কোর্সেস ওয়ার কোর্স ২০১৯ এর কোর্স সদস্যবৃন্দ সেমিনারে উপস্থিত ছিলেন।

 

(48)

Close