মঙ্গলবার, ২৫শে জুন ২০১৯ ইং; ১১ই আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ; ২০শে শাওয়াল ১৪৪০ হিজরী
Home আন্তঃবাহিনী সংস্থা এনডিসি’তে পরিবেশগত নিরাপত্তা এবং জলবায়ু পরিবর্তন- বাংলাদেশের জন্য উন্নয়নের চ্যালেঞ্জ” বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
এনডিসি’তে পরিবেশগত নিরাপত্তা এবং জলবায়ু পরিবর্তন- বাংলাদেশের জন্য উন্নয়নের চ্যালেঞ্জ” বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

এনডিসি’তে পরিবেশগত নিরাপত্তা এবং জলবায়ু পরিবর্তন- বাংলাদেশের জন্য উন্নয়নের চ্যালেঞ্জ” বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

22
0

ঢাকা, ০৯ এপ্রিল ২০১৯: মিরপুর সেনানিবাসস্থ ন্যাশনাল ডিফেন্স কলেজে (এনডিসি) আজ মঙ্গলবার (০৯-৪-২০১৯) “পরিবেশগত নিরাপত্তা এবং জলবায়ু পরিবর্তন- বাংলাদেশের জন্য উন্নয়নের চ্যালেঞ্জ” শীর্ষক একটি সেমিনারের অনুষ্ঠিত হয়।

মাননীয় প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ডঃ মশিউর রহমান সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রধান অতিথি তাঁর সমাপনী বক্তব্যে, পরিবেশগত নিরাপত্তা এবং জলবায়ু পরিবর্তন- বাংলাদেশের জন্য উন্নয়নের চ্যালেঞ্জসমূহ, সম্ভাব্যতা ও সীমাবদ্ধতা সম্পর্কে আলোকপাত করেন। তিনি এ ধরনের সমসাময়িক বিষয়ে সেমিনার আয়োজনের জন্য ন্যাশনাল ডিফেন্স কলেজকে সাধুবাদ জানান।

এর আগে, ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট, লেঃ জেনারেল শেখ মামুন খালেদ সেমিনারের উদ্বোধন করেন। তিনি তাঁর উদ্বোধনী বক্তব্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী, বাংলাদেশ এখন আর বিশ্বসহযোগিতার মুখাপেক্ষী নয়। আমরা আমাদের সীমিত সম্পদ এবং প্রযুক্তি দিয়ে বাংলাদেশের সুন্দর ভবিষ্যতের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। সরকারের “ভিশন ২০২১” সম্প্রসারিত হয়ে পরিনত হয়েছে “ভিশন ২০৪১’- এ। ভিশন ২০৪১ বাস্তবায়িত হলে বাংলাদেশ একটি শান্তিপূর্ন, উন্নত ও সুখী জাতিতে পরিনত হবে।

সেমিনারে, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমিরেটাস ডঃ আইনুন নিশাত এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ডঃ এ কিউ এম মাহবুব পরিবেশগত নিরাপত্তা এবং জলবায়ু পরিবর্তন – বাংলাদেশের জন্য উন্নয়নের চ্যালেঞ্জ বিষয়ে তাঁদের গবেষনা পত্র উপস্থাপন করেন।

উল্লেখ্য, ক্যাপস্টোন ফেলো অতিরিক্ত সচিব জনাব মোঃ মোহসীন সেমিনার সঞ্চালন করেন। সেমিনারে উল্লেখযোগ্য সংখ্যক বিশিষ্ট বুদ্ধিজীবিবৃন্দ এবং ক্যাপস্টোন কোর্স ২০১৯ এর ৩৪ জন ফেলো উপস্থিত ছিলেন।

(22)

Close