বুধবার, ১৬ই অক্টোবর ২০১৯ ইং; ১লা কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ; ১৬ই সফর ১৪৪১ হিজরী
Home হোম এমআইএসটিতে বাংলাদেশের জাহাজ নির্মান শিল্প এবং নৌ পরিবহনের অগ্রগতি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
REL-01-
REL=02

এমআইএসটিতে বাংলাদেশের জাহাজ নির্মান শিল্প এবং নৌ পরিবহনের অগ্রগতি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

53
0

ঢাকা, ২৬ সেপ্টেম্বর ঃ- World Maritime Day ২০১৯ উপলক্ষ্যে ২৬ সেপ্টেমবর ২০১৯ তারিখে মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স এ্যান্ড টেকনোলজি (এমআইএসটি)-তে বাংলাদেশের জাহাজ নির্মান শিল্প এবং নৌ পরিবহনের অগ্রগতি শীষর্ক একটি সেমিনার অনুষ্টিত হয়েছে। এমআইএসটি এর নৌযান ও নৌযন্ত্র কৌশল বিভাগ কর্তৃক আয়োজিত উক্ত সেমিনারের মুল প্রতিপাদ্য ছিল বাংলাদেশের জাহাজ নির্মান শিল্প ও নৌ পরিবহন খাতের গুরুত্ব, উন্নতি এবং ভবিষ্যত সম্ভাবনা বিষয়ক গবেষনার পরিফল সংশ্লিষ্ট সংস্থা ও ব্যক্তিবর্গের গোচরীভূত করা এবং সে মোতাবেক প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা।

উক্ত সেমিনারে প্রধান অতিথির আসন অলংকৃত করেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহমুদ চৌধুরী, এমপি। কমান্ড্যান্ট, এমআইএসটি মেজর জেনারেল মোঃ ওয়াহিদ-উজ-জামান, এনডিসি, এওডব্লিউসি, পিএসসি, টিই উক্ত সেমিনারে সভাপতিত্ব করেন। এছাড়া দেশের বিভিন্ন সরকারী প্রতিষ্ঠান ও দপ্তর সমূহ, ডকইয়ার্ড, শীপইয়ার্ড, ক্ল্যাসিফিকেশন সোসাইটি, শিক্ষাপ্রতিষ্ঠানসহ জাহাজ নির্মান শিল্প ও নৌ পরিবহনের সাথে সংশ্লিষ্ঠ বিশিষ্ঠ ব্যক্তিবর্গ উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন।

উক্ত সেমিনারে তিনটি মূল প্রবন্ধ উপস্থাপিত হয়। সেমিনারে প্রথম প্রবন্ধ উপস্থাপন করেন বিআইডব্লিউটিএ এর চেয়ারম্যান কমডোর এম মাহবুব-উল-ইসলাম,(এন), বিএসপি, এনডিসি, পিএসসি, বিএন। তার প্রবন্ধের বিষয়বস্তুু ছিল “Inland Waterways of Bangladesh: Challenges and Opportunities”। নদীমাত্রিক বাংলাদেশের নৌ পরিবহন খাতের সমস্যাসমূহের সমাধান এবং অপার সুবিধাগুলো বৃদ্ধির লক্ষ্যে গুরুত্বপূর্ণ সকল বিষয় প্রবন্ধটিতে সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে এবং এক্ষেত্রে সংশ্লিষ্টদের করণীয় সম্পর্কে সুস্পষ্ট সুপারিশমালা এসেছে।

সেমিনারে দ্বিতীয় বক্তা ছিলেন নৌ পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম (ট্যাজ), এনডিসি, পিএসসি, বিএন। তার প্রবন্ধের বিষয়বস্তু ছিল “Advances in Regulatory Framework in Shipping and Shipbuilding in Bangladesh”। এখানে স্পষ্ট হয়েছে জাহাজ নির্মান শিল্পকে আধুনিকায়ন ও লাভজনক করার লক্ষ্যে বর্তমান সরকারের গৃহীত নানা কর্মসূচী এবং বিধিবিধান। নৌ পরিবহনে দুর্ঘটনা পরিহারের লক্ষ্যে যথাযথ প্রশিক্ষিত জনবল তৈরীর প্রতি এ প্রবন্ধ বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে।

সেমিনারের তৃতীয় বক্তা ছিলেন ইঞ্জিনিয়ার মাহবুবুর রশিদ। তিনি “Innovation in Design and  Construction of Modern Marine Vehicle” শিরোনামে প্রবন্ধ উপসহৎপন করেন। উক্ত প্রবন্ধ নতুন নতুন জাহাজের ডিজাইন প্রকৃতি ও কাঠামো বিশ্লেষণ করা হয়।

উক্ত সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে জনাব খালিদ মাহমুদ চৌধুরী বলেন যে, এ পেশায় দক্ষ জনবল তৈরীর জন্যই স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ প্রকৌশল বিশববিদ্যালয় (BUET) এ নেভাল আর্কিটেকচার এন্ড মেরিন ইংঞ্জনিয়ারিং (NAME) বিভাগ চালু করান এবং তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমনত্রী সশস্ত্র বাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স এ্যান্ড টেকনোলজি (MIST) তে একই বিষয় চালুর নির্দেশনা প্রদান করেন। যার ফল স্বরূপ আজ এখানে একটি জাতীয় গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সেমিনার করা সম্ভব হয়েছে।

সেমিনারে উপস্থিত সকলেই স্বতর্স্ফুতভাবে আলোচনায় অংশ গ্রহন করেন এবং পেশাগত বিভিন্ন বিষয় নিয়ে মত বিনিময় করেন। আশা করা যায় যে, এ সেমিনার দেশের জাহাজ শিল্প এবং নৌ পরিবহন সেক্টরের উন্নয়নে বিশেষ অবদান রাখবে।

(53)

Close