শুক্রবার, ৫ই জুন ২০২০ ইং; ২২শে জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ; ১২ই শাওয়াল ১৪৪১ হিজরী
Home আন্তঃবাহিনী সংস্থা এমআইএসটিতে ‘‘মেকানিক্যাল বিহেবিউর অব হাই টেম্পারেচার সিরামিকস্ ফর স্পেস এ্যাপলিকেশন্স’’-শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
161. 31-07-2018 - MIST-min
RELEASE COPY -01-----web

এমআইএসটিতে ‘‘মেকানিক্যাল বিহেবিউর অব হাই টেম্পারেচার সিরামিকস্ ফর স্পেস এ্যাপলিকেশন্স’’-শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

13
0

ঢাকা ৩১ জুলাই ২০১৮ ঃ মিরপুর সেনানিবাসস্থ মিলিটারী ইনস্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি)-তে আজ মঙ্গলবার (৩১-০৭-২০১৮) এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সার্বিক ব্যবস্থাপনায় “মেকানিক্যাল বিহেবিউর অব হাই টেম্পারেচার সিরামিকস্ ফর স্পেস এ্যাপলিকেশন্স”-শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের মুল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব টেক্সাস (ইউএসএ) এর মেকানিক্যাল ও এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. আশফাক আদনান।

বাংলাদেশের এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং এর প্রয়োজনীয়তা এবং ভবিষ্যত সম্ভাবনা উপলব্ধি করে জানুয়ারি ২০০৯ এ এমআইএসটিতে এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট যাত্রা শুরু করে। শক্তিশালী একাডেমিক পটভূমি তৈরি করে সুশৃঙ্খল এবং দুরদর্শী নেতৃত্ব তৈরি করাই এর মূল উদ্দেশ্য যাতে করে এই বিভাগের শিক্ষার্থীরা দেশমাতৃকার সেবায় নিয়োজিত হতে পারে। এরই অংশ হিসেবে এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ একাডেমিক কারিকুলামের বাহিরে বিভিন্ন সময় সহ-কারিকুলাম ও বহির্মুখী কার্যক্রম যেমন বিভিন্ন আর্ন্তজাতিক এবং আঞ্চলিক সেমিনার, শর্ট কোর্স এবং কর্মশালার আয়োজন করেছে।

উল্লেখ্য যে, সেমিনারের শুরুতেই এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান এয়ার কমডোর মো: আব্দুস সালাম, বিপিপি, পিএসসি স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানের প্রধান অতিথি এমআইএসটি’র ডীন, ফ্যাকাল্টি অব এমই কমডোর মো: মুনীর হাসান, (ই), বিএন মহোদয় তাঁর মূল্যবান বক্তব্যে এ ধরনের সেমিনারে অংশগ্রহনের জন্য শিক্ষার্থীদের উৎসাহ প্রদান করেন। সেমিনারে অংশগ্রহণকারীরা স্পেস সম্পর্কিত বিবিধ সমস্যা নিয়ে বক্তার সাথে আলোচনা করে।

শিক্ষার্থীদের উৎসাহ উদ্দীপনা এবং এর প্রভাব বিবেচনা করে আশা করা যায় যে, সেমিনারটি শিক্ষার্থীদের উচ্চশিক্ষা, গবেষনা এবং দক্ষ প্রকৌশলী হওয়ার জন্য বিশেষ সহায়ক হবে।

(13)

Close