বুধবার, ১৯শে জানুয়ারি ২০২২ ইং; ৬ই মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৫ই জমাদিউস-সানি ১৪৪৩ হিজরী
Home আন্তঃবাহিনী সংস্থা এমআইএসটিতে মেগাস্ট্রাকচার বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত
Screenshot 2021-12-12 094850

এমআইএসটিতে মেগাস্ট্রাকচার বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

78
0

ঢাকা, ১২ ডিসেম্বর:- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে (১২ ডিসেম্বর ২০২১) মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি) এর পুরকৌশল অনুষদ কর্তৃক “ওহঃবৎহধঃরড়হধষ ঝবসরহধৎ ড়হ গবমধংঃৎঁপঃঁৎবং” শীর্ষক অনলাইন সেমিনার আয়োজন করা হয়। উক্ত সেমিনারে দেশ ও বিদেশের পুরকৌশল বিষয় সংশ্লিষ্ট শিক্ষাবিদ, পেশাজীবী সংগঠনের প্রতিনিধিগণ, শিক্ষক ও ছাত্রছাত্রী অংশগ্রহণ করেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রী পরিষদ সচিব জনাব খন্দকার আনোয়ারুল ইসলাম। সম্মানিত সচিব এই অনুষ্ঠানের অন্যতম মূল বক্তার ভ‚মিকাও পালন করেন। এমআইএসটির ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল একেএম নজরুল ইসলাম, পিএইচডি সেমিনারের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও দেশের স্বনামধন্য প্রফেসর এমিরেটাস ড. আইনুন নিশাত, কানাডার ওয়েস্টার্ন ইউনিভার্সিটির সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোন্সেফ এল নেহেদি এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) এর সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. হোসেন মোঃ শাহীন মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন।

তিন ঘন্টা ব্যাপী এই সেমিনাওে বিজ্ঞ বক্তাগণ দেশ-বিদেশের বিভিন্ন মেগাস্ট্রাকচার প্রকল্পের পরিকল্পনা, বাস্তবায়ন ও পরিচালনা বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য এবং তাদের বাস্তব অভিজ্ঞতা তুলে ধরেন। উক্ত আলোচনায় বর্তমানে নির্মাণাধীন পদ্মা বহুমুখী সেতু, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল এবং দেশ ও বর্হিবিশে^ও বিভিন্ন মেগাস্ট্রাকচার প্রকল্পের নির্মাণ কৌশল ও বাস্তবায়নের চ্যালেঞ্জ সমূহ তুলে ধরা হয়।

(78)

Close