সোমবার, ৪ঠা জুলাই ২০২২ ইং; ২০শে আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ৪ঠা জিলহজ্জ ১৪৪৩ হিজরী
Home আন্তঃবাহিনী সংস্থা এমআইএসটি-তে “আর্থিক খাতে সাইবার নিরাপত্তার রোডম্যাপ: ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগ“ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
Photo-2
Photo

এমআইএসটি-তে “আর্থিক খাতে সাইবার নিরাপত্তার রোডম্যাপ: ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগ“ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

70
0

ঢাকা, ১৩ জুন ২০২২: “আর্থিক খাতে সাইবার নিরাপত্তার রোডম্যাপ: ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগ“ বিষয়ক একটি কর্মশালা এমআইএসটি-তে সম্প্রতি অনুষ্ঠিত হয়। এমআইএসটি-তে নতুন প্রতিষ্ঠিত সেন্টার ফর অ্যাডভান্সড কম্পিউটিং অ্যান্ড রিসার্চ (সিএসিআর)-এর সাইবার সিকিউরিটি উইং এর পক্ষ থেকে এই কর্মশালার আয়োজন করা হয়।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এমআইএসটির কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ ওয়াহিদ-উজ-জামান, বিএসপি, এনডিসি, এওডব্লিউসি, পিএসসি, টিই। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ইনফরমেশন সিস্টেম ডেভেলপমেন্ট অ্যান্ড সাপোর্ট বিভাগের পরিচালক ও সিস্টেম ম্যানেজার জনাব মোহাম্মদ ইসহাক মিয়া।

 

কর্মশালাটি দুটি সেশনে অনুষ্ঠিত হ​য়​। প্রথমে জনাব এস এম তোফায়েল আহমেদ, সিস্টেম বিশ্লেষক (যুগ্ম পরিচালক), বাংলাদেশ ব্যাংক “তথ্য নিরাপত্তা নীতি ও নির্দেশিকা: আর্থিক খাতে নিরাপত্তা বৃদ্ধি” শীর্ষক প্রথম মূল বক্তব্য প্রদান করেন এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার জনাব মোঃ মুশফিকুর রহমান “আর্থিক খাতে ডিফেন্সিভ ইনফরমেশন টেকনোলজি আর্কিটেকচারের ডিজাইন, ইমপ্লিমেন্টেশন এবং রক্ষণাবেক্ষণের পদ্ধতি” শীর্ষক দ্বিতীয় মূল বক্তব্য প্রদান করেন।

 

এমআইএসটির ফ্যাকাল্টিবৃন্দের সাথে, কর্মশালায় ২৫ জনের ও বেশি ব্যবস্থাপনা পরিচালক, প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও), প্রধান তথ্য নিরাপত্তা কর্মকর্তা (সিআইএসও), এবং বিভিন্ন ব্যাংক এবং ফিনটেক কোম্পানির তথ্য/সাইবার নিরাপত্তা বিভাগের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর এটুআই এবং এমআইএসটি এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর:

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম এবং এমআইএসটি এর মধ্যে ১২  জুন ২০২২ একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।এমআইএসটি’র কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ ওয়াহিদ-উজ-জামান এর উপস্থিতিতে, এটুআই প্রোগ্রাম এর পক্ষে ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির, প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) এবং এমআইএসটি এর পক্ষে কর্ণেল মুহাম্মাদ রোমিও নওরীণ খান, পিএসসি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এই  সমঝোতার মাধ্যমে বিভিন্ন উদ্ভাবনী প্রকল্পের প্রটোটাইপ তৈরির পরবর্তী কার্যক্রম যেমন টেকনিক্যাল টেস্টিং, ক্লিনিক্যাল ট্রায়াল ইত্যাদি বিষয়ে এমআইএসটি এটুআই প্রোগ্রামকে কারিগরি সহযোগিতা প্রদান করবে এবং ২০৪১ এর বাংলাদেশ বিনির্মাণে ও চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণে উভয় প্রতিষ্ঠান একসাথে কাজ করবে।

(70)

Close