বুধবার, ১৬ই অক্টোবর ২০১৯ ইং; ১লা কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ; ১৬ই সফর ১৪৪১ হিজরী
Home হোম এমআইএসটি-তে ‘সাস্টেইনেবল এনার্জি সেক্টরস ডেভেলপমেন্ট; চ্যালেঞ্জেস এন্ড সিকিউরিটি অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
R-02
R-01

এমআইএসটি-তে ‘সাস্টেইনেবল এনার্জি সেক্টরস ডেভেলপমেন্ট; চ্যালেঞ্জেস এন্ড সিকিউরিটি অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

60
0

ঢাকা, ০১ অক্টোবর ঃ- মিরপুর সেনানিবাসস্থ মিলিটারী সাইন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি) এর পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে মঙ্গলবার (০১-১০-২০১৯) ‘সাস্টেইনেবল এনার্জি সেক্টরস ডেভেলপমেন্ট; চ্যালেঞ্জেস এন্ড সিকিউরিটি অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে মাননীয় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীরবিক্রম. পিএইচডি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি তার বক্তব্যে কয়লা, এলএনজি ও এলপিজি আমদানী এবং এই প্রাথমিক জ¦ালানীগুলোর কার্যক্ষমতা, গুনাগুন এবং ব্যবহারের সামর্থ্যরে উপর গুরুত্বআরোপ করেন। তিনি বলেন যে অফশোর ব্লকের পাশাপাশি অনশোর ব্লক থেকেও ব্যাপকভাবে তেল ও গ্যাস আহরণের প্রক্রিয়া যেমন কূপ খনন, অনুসন্ধান ইত্যাদি গুরুত্ব সহকারে শুরু করতে হবে। এছাড়া নবায়নযোগ্য শক্তি বিষয়ে নীতি নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে ভারত থেকে বিদ্যুৎ ও তেল আমদানী করার জন্য সংযোগ স্থাপন করা হয়েছে। নেপাল ও ভুটানের সাথেও যৌথ সহযোগিতায় তেল ও গ্যাস অনুসন্ধান কাজ করার মাধ্যমে জ¦ালানী খাতের উন্নয়ন ও নিরাপত্তা নিশ্চিত করা যেতে পারে।

প্রধান অতিথি আশাবাদী যে পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগ, এমআইএসটি এর গ্রাজুয়েট ইঞ্জিনিয়ারগ্ণ তাদের জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতার মাধ্যমে জাতির জ¦ালানী খাতের উন্নয়ন ও নিরাপত্তা অর্জনে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে।

এছাড়াও উক্ত সেমিনারে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষক, গবেষক, উচ্চপদস্থ সরকারী ও বেসরকারী কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. বদরূল ইমাম, রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানী লিমিটেড এর মহাপরিচালক প্রকৌশলী কামরুজ্জমান এবং ইউনিটেক্স এলপি গ্যাস লিমিটেড এর প্রকল্প ব্যবস্থাপক প্রকৌশলী আবদুর রহমান।

কমান্ড্যান্ট এমআইএসটি, মেজর জেনারেল ওয়াহিদ-উজ-জামান, এনডিসি, এওডব্লিউসি, পিএসসি, টিই নিশ্চিত করেন যে পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের ইঞ্জিনিয়ারগণ দেশের জ¦ালানী চাহিদা পূরণে অগ্রনী ভূমিকা পালন করবে।

(60)

Close