সোমবার, ২৬শে আগস্ট ২০১৯ ইং; ১১ই ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ; ২৩শে জিলহজ্জ ১৪৪০ হিজরী
Home আন্তঃবাহিনী সংস্থা এ এফ এম সি-এর সাংস্কৃতিক, মেডি-কার্নিভ্যাল, আর্ট ও ফটোগ্রাফী প্রতিযোগিতা-২০১৯ শুরু
REL - 04----------
REL - 03-----
REL - 02----
REL - 01-----------

এ এফ এম সি-এর সাংস্কৃতিক, মেডি-কার্নিভ্যাল, আর্ট ও ফটোগ্রাফী প্রতিযোগিতা-২০১৯ শুরু

51
0

ঢাকা, ২৮ জুলাই ২০১৯ ঃ আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ (এএফএমসি) এর সাংস্কৃতিক, মেডি-কার্নিভ্যাল, আর্ট ও ফটোগ্রাফী প্রতিযোগিতা-২০১৯ রবিবার (২৮-০৭-২০১৯) শুভ উদ্বোধন করেন কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ মোস্তাফিজুর রহমান। সপ্তাহব্যাপী এ আয়োজনের মধ্য দিয়ে অধ্যয়নরত ক্যাডেটদের সঠিক মানসিক বিকাশ ও সৃষ্টিশীল চেতনার উন্মেষ ঘটানোই এ প্রতিযোগিতা ও উৎসবের মূল লক্ষ্য।

এএফএমসি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে একমাত্র সরকারী মেডিক্যাল কলেজ যার কোর্স কারিকুলাম দেশের অন্যান্য মেডিক্যাল কলেজের ন্যায় বাংলাদেশ মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক প্রণীত। সশস্ত্র বাহিনীতে মেধা সম্পন্ন চিকিৎসকের প্রয়োজনীয়তা, বিদ্যমান যোগ্য শিক্ষক মন্ডলী ও হাসপাতাল সুবিধাদি বিবেচনায় এনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী যিনি বর্তমানেও প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রী শেখ হাসিনা ১৯ মার্চ ১৯৯৮ তারিখে কলেজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে অদ্যাবধি ২১ টি ব্যাচ এ ৯২ জন বিদেশী ক্যাডেটসহ মোট ১৮৬৩ জন ক্যাডেট ভর্তি হয়েছে। ইতিমধ্যে প্রথম ১৬ টি ব্যাচে ১১৮৯ জন ক্যাডেট এমবিবিএস কোর্স সম্পন্ন করেছে। ১৬তম ব্যাচের চিকিৎসকগণ সিএমএইচ, ঢাকা ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে বর্তমানে ইন্টার্ণশীপ প্রশিক্ষণরত। এ কলেজ হতে পাশ করা ৪৩১ জন চিকিৎসক বাংলাদেশ সামরিক বাহিনীর আর্মি মেডিক্যাল কোর-এ যোগদান করেছেন, যাঁদের অনেকেই জাতিসংঘের শান্তিরক্ষা মিশনসহ দেশে বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে কর্মরত। বর্তমানে এএফএমসি’তে প্রতি বছর ১২৫ জন ক্যাডেট ভর্তি করা হয়।

মেডি-কার্ণিভ্যাল একটি প্ল্যাটফর্ম যার মাধ্যমে এ কলেজের ক্যাডেটগণ তাদের প্রতিভা, সুকুমার বৃত্তি ও মেধা মননের উন্মেষ ঘটাতে পারে। উক্ত অনুষ্ঠান আয়োজনে দেশের স্বনামধন্য ফার্মাসিউটিক্যাল কোম্পানিসহ অন্যান্য প্রতিষ্ঠানও তাদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। কলেজ কর্তৃপক্ষ ক্যাডেটদের উৎসাহ প্রদানের জন্য বিভিন্ন ক্ষেত্রে বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদানের ব্যবস্থা গ্রহণ করেছে। উক্ত অনুষ্ঠানে কলেজের সকল বিভাগীয় প্রধানগণসহ প্রশিক্ষকবৃন্দ এবং ক্যাডেটগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আগামী ০১ আগস্ট ২০১৯ তারিখে উক্ত সমাপনী দিবসে বিজয়ীদের মাঝে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করবেন অত্র কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ মোস্তাফিজুর রহমান। এই প্রতিযোগিতায় বিজয়ী প্রতিযোগিদের বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নির্বাচন করা হয়।

(51)

Close