Home » করোনা পরিস্থিতিতে সাময়িক বিরতির পর মালি মিশনে বাংলাদেশ সেনাবাহিনীর রোটেশন শুরু

করোনা পরিস্থিতিতে সাময়িক বিরতির পর মালি মিশনে বাংলাদেশ সেনাবাহিনীর রোটেশন শুরু

Author: আইএসপিআর

ঢাকা, ০৮ জুলাই ২০২০ (বুধবার)ঃ সমগ্র বিশ্বে চলমান কোভিড-১৯ পরিস্থিতির কারণে গত ০৪ মাস যাবৎ অন্যান্য শান্তিরক্ষী প্রেরণকারী দেশের মত বাংলাদেশী শান্তিরক্ষীদের রোটেশন কার্যক্রমও স্থগিত ছিল। ফলে শান্তিরক্ষীদের পর্যায়ক্রমিক মিশন এলাকায় প্রেরণ কার্যক্রম ব্যাহত হচ্ছিল। এই পরিস্থিতি মোকাবেলায় জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস আগামী ডিসে¤¦র ২০২০ পর্যন্ত একটি সময়োপযোগী নির্দেশিকা প্রদান করেছেন। বাংলাদেশ সেনাবাহিনী এই নির্দেশনা অনুসরণ করে দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণ করায় চলমান সীমাবদ্ধতা অতিক্রম করে আবারো নিয়মিত রোটেশন শুরু করা সম্ভব হয়েছে।

এ প্রেক্ষিতে আজ (০৮ জুলাই ২০২০ তারিখ) মিনুসমা (মালি) মিশনের প্রথম রোটেশন ফ্লাইটে ইথিওপিয়ান এয়ার লাইন্স এর বোয়িং 767-300 ER যোগে বাংলাদেশ সেনাবাহিনীর ০৩ টি কন্টিনজেন্টের ২৯ জন অফিসার, ১০ জন জেসিও এবং ৯২ জন অন্যান্য পদবীসহ সর্বমোট ১৩১ জনের প্রথম দল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর হতে মালির উদ্দেশ্যে যাত্রা করেছে। পরবর্তীতে আগামী ১৪ ও ১৮ জুলাই ২০২০ তারিখে আরো দুইটি ফ্লাইটে ৪২২ জন এবং আগস্ট মাসের প্রথম দুই সপ্তাহে আরো ০৩ টি ফ্লাইটে ৬৫০ জন শান্তিরক্ষী মালির উদ্দেশ্যে যাত্রা করবে।

একই সাথে আগামী ১০, ১৫ এবং ১৮ জুলাই ২০২০ তারিখে ৫৫৩ জন এবং আগষ্ট মাসের প্রথম দুই সপ্তাহে ০৩ টি ফ্লাইটে ৬২৭ জনসহ মোট ১১৮০ জন শান্তিরক্ষী মালিতে ১ বছর ৩ মাস শান্তিরক্ষা কার্যক্রম সফলতার সহিত সম্পন্ন করে দেশে প্রত্যাবর্তন করবে।

 

সম্পর্কিত পোস্ট