রবিবার, ১৭ই নভেম্বর ২০১৯ ইং; ৩রা অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ; ১৯শে রবিউল-আউয়াল ১৪৪১ হিজরী
Home সেনা বাহিনী চীনের প্রতিরক্ষামন্ত্রী ও গ্রাউন্ড ফোর্স এর কমান্ডারের সাথে সেনাবাহিনী প্রধানের সাক্ষাৎ
IMG-20191107-WA0001

চীনের প্রতিরক্ষামন্ত্রী ও গ্রাউন্ড ফোর্স এর কমান্ডারের সাথে সেনাবাহিনী প্রধানের সাক্ষাৎ

176
0

ঢাকা, ০৭ নভেম্বর ২০১৯ (বৃহস্পতিবার)ঃ চীন সফররত বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি গত ০৫ নভেম্বর ২০১৯ তারিখে চীনের বেইজিং এ অবস্থিত ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি পরিদর্শন করেন। পরবর্তীতে তিনি পিপলস্ লিবারেশন আর্মি গ্রাউন্ড ফোর্স এর কমান্ডার জেনারেল হান উয়েগো (General Han Weiguo) এর সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে দ্বিপাক্ষিক সর্ম্পক উন্নয়ন, প্রশিক্ষণ বিনিময়, যৌথ অনুশীলন এবং বাস্তুচ্যূত রোহিঙ্গা সমস্যা সমাধানের উপায় নিয়ে আলোচনা হয়।

গত ০৬ নভেম্বর ২০১৯ তারিখে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান চীনের প্রতিরক্ষামন্ত্রী উয়েই ফেং (Wei Fengh) এর সাথে সাক্ষাৎ করেন। এ সময় তাঁরা বাংলাদেশ ও চীনের মধ্যে বিদ্যমান সুসম্পর্কের উন্নয়ন এবং দ্বিপাক্ষিক সামরিক সহযোগিতামূলক বিভিন্ন বিষয়ের পাশাপাশি জোড়পূর্বক বাস্তুুচ্যূত রোহিঙ্গা ইস্যু নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন, রোহিঙ্গারা বিভিন্ন ধরনের অপরাধ প্রবনতা ও সন্ত্রাসী কর্মকান্ডে জড়িয়ে যাচ্ছে যা বাংলাদেশ-মিয়ানমার তথা দক্ষিণ এশিয়ার আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। সেনাপ্রধান উল্লেখ করেন যে, বাংলাদেশ এবং মিয়ানমার উভয় রাষ্ট্রের জন্যই চীন অত্যন্ত বন্ধুপ্রতীম রাষ্ট্র। তিনি রোহিঙ্গা সমস্যা সমাধানে রাজনৈতিক উদ্যোগের পাশাপাশি সামরিক নেতৃবৃন্দকেও এগিয়ে আসার আহবান জানান।

এছাড়াও তিনি গত ০৬ নভেম্বর ২০১৯ তারিখ বেইজিং এ অবস্থিত একটি কম্বাইন্ড ব্রিগেড এবং ০৭ নভেম্বর ২০১৯ তারিখ নানজিং এ অবস্থিত অপর একটি কম্বাইন্ড ব্রিগেডের প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন।

(176)

Close