বৃহস্পতিবার, ২৮শে অক্টোবর ২০২১ ইং; ১৩ই কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ; ২১শে রবিউল-আউয়াল ১৪৪৩ হিজরী
Home প্রতিরক্ষা মন্ত্রণালয় জাতীয়  বিশেষ তথ্য ভান্ডার অবকাঠামো শীর্ষক সেমিনার অনুষ্ঠিত  
Photo (1)
Photo (9)
Photo (8)
Photo (7)
Photo (6)
Photo (5)
Photo (4)
Photo (3)
Photo (2)

জাতীয়  বিশেষ তথ্য ভান্ডার অবকাঠামো শীর্ষক সেমিনার অনুষ্ঠিত  

67
0

ঢাকা, ০৯ অক্টোবর ২০২১: প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ জরিপ অধিদপ্তর এবং জাইকা বাংলাদেশের যৌথ উদ্যোগে জাতীয় বিশেষ তথ্য ভান্ডার অবকাঠামো ( National Spatial Data Infrastructure-NSDI) শীর্ষক সেমিনার আজ শনিবার (০৯-১০-২০২১) সোনারগাঁও হোটেলের বল রুমে অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস এবং বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত জাপানের মান্যবর রাষ্ট্রদূত জনাব ইতো নাওকি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি।

 

বাংলাদেশ জরিপ অধিদপ্তরের সার্ভেয়ার জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল মোঃ হাবিবুল হক, পিএসসি তাঁর স্বাগত বক্তব্যে বলেন NSDI এর জিও পোর্টালে বিভিন্ন Geospatial Data/ভূ-স্থানিক ডাটা প্রস্তুতকারী সংস্থাসমূহ তাদের নিজ নিজ ডাটা সংরক্ষণ করতে পারবে এবং সেবা প্রত্যাশী সংস্থা/ব্যক্তিগণ তাদের চাহিদা মতো নিয়ম নীতি অনুসরণ করে সেসব ডাটা ব্যবহার করতে পারবে। সেমিনারে বক্তব্য রাখেন জাইকা বাংলাদেশের চীফ রিপ্রেজেন্টেটিভ জনাব হায়াকাওয়া ইয়োহো এবং জাইকা চীফ অ্যাডভাইজর জনাব বোকুরো উরাবে। জাপানের মান্যবর রাষ্ট্রদূত জনাব ইতো নাওকি তাঁর বক্তব্যে বাংলাদেশে NSDI বাস্তবায়নে প্রতিরক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ জরিপ অধিদপ্তরের উদ্যোগের প্রশংসা করেন। সেই সাথে NSDI এর সফল বাস্তবায়নে তিনি জাপান সরকার কর্তৃক সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

 

সেমিনারের প্রধান অতিথি মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস তাঁর বক্তব্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে NSDI প্রতিষ্ঠার গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রতিরক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ জরিপ অধিদপ্তর ও জাইকা NSDI বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তবে সরকারি ও স্বায়ত্ত্বশাসিত অংশীজন প্রতিষ্ঠানসমূহের পূর্ণাঙ্গ সহযোগিতা ছাড়া NSDI এর সফল বাস্তবায়ন সম্ভব নয়। তিনি এবিষয়ে সকল অংশীজন প্রতিষ্ঠানের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

 

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো: আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি বলেন যে, NSDI বাস্তবায়িত হলে Geospatial Data প্রস্তুতকারী সকল প্রতিষ্ঠানের ডাটা একই প্লাটফর্মে সংরক্ষণ সম্ভব হবে এবং ডাটাসমূহ সহজে বিনিময়যোগ্য হবে। এর ফলে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে একই কাজের পুনরাবৃত্তি রহিত হবে, সরকারের আর্থিক সাশ্রয় হবে এবং বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প ২০৪১ অনুযায়ি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশে উত্তরণ অত্যন্ত সহায়ক হবে।

 

কী-নোট স্পিকার হিসেবে NSDI এর খসড়া নীতিমালা উপস্থাপন করেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. নূরুন্নাহার চৌধুরী। এছাড়া NSDI এর ভূমিকা ও অগ্রগতির উপর বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক মোঃ মফিজুর রহমান এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মঞ্জুরুল হাসান। NSDI এর অগ্রগতি ও সিস্টেম ডেভেলপমেন্টের বিষয়টি তুলে ধরেন প্রকল্প পরিচালক জনাব মোঃ আবুল কালাম। Geospatial Data প্রস্তুতকারী ৩১টির বেশি সরকারি/স্বায়ত্ত্বশাসিত সংস্থা এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের প্রতিনিধিগণ সেমিনারে উপস্থিত থেকে  NSDI এবং এর খসড়া নীতিমালা সম্পর্কে তাদের মূল্যবান মতামত তুলে ধরেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো: আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি NSDI বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।

(67)

Close