Home » ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজের গ্রাজুয়েশন সেরেমনি অনুষ্ঠিত

ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজের গ্রাজুয়েশন সেরেমনি অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ২৮ জানুয়ারি: সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ (ডিএসসিএসসি) এর ২০২০-২০২১ সালের গ্রাজুয়েশন সেরেমনি আজ বৃহস্পতিবার (২৮-১-২০২১) মিরপুর সেনানিবাসের শেখ হাসিনা কমপ্লেক্স এ অনুষ্ঠিত হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিটিসির মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
মাননীয় প্রধানমন্ত্রী তাঁর ভাষণে সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য ডিফেন্স সার্ভিসেস কমান্ড ও স্টাফ কলেজ এর ২০২০-২০২১ কোর্সে অংশগ্রহনকারী সকলকে অভিনন্দন জানান। তিনি উল্লেখ করেন, ২০২০ এবং ২০২১ সাল বাংলাদেশের ইতিহাসের দুইটি বিশেষ বছর। ২০২০ সাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, এবং ২০২১ সাল বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী । বাংলাদেশ সবসময়ই আঞ্চলিক তথা আন্তর্জাতিক পরিমন্ডলে সকল দেশের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক উন্নয়নে যতœশীল। নানা চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও বাংলাদেশ তার সীমিত সম্পদ নিয়ে বিপন্ন মানবতার দিকে হাত বাড়িয়ে দিয়েছে। তিনি প্রত্যাশা করেন কোর্সে অংশগ্রহনকারী অফিসার তাদের অর্জিত জ্ঞান, ইচ্ছা শক্তি এবং উৎসাহ নিয়ে দেশকে একটি স্থিতিশীল, টেকসই, স্বাবলম্বী এবং সর্বোপরি বিশ্বের বুকে একটি গৌরবময় অবস্থানে অধিষ্ঠিত করবে। চলমান কোভিড-১৯ পরিস্থিতিতে উদ্ভাবনী প্রক্রিয়া এবং স্বল্প বাজেটে কোন প্রকার প্রতিবন্ধকতা ছাড়াই ইন্ট্রানেট ভিত্তিক সুরক্ষিত ই-লার্নিং সলিউশন আয়োজনের মাধ্যমে কোর্স কার্যক্রম পরিচালনার জন্য মাননীয় প্রধানমন্ত্রী কমান্ড্যান্ট এবং ডিএসসিএসসি’র সকল সদস্যদের প্রশংসা করেন।
ডিএসসিএসসি’র কমান্ড্যান্ট মেজর জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন তার স্বাগত বক্তব্যের প্রথমেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও স্বাধীনতা যুদ্ধে জীবন উৎসর্গকারী সকল মুক্তিযোদ্ধা এবং শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। ডিএসসিএসসি’র সকল কার্যক্রমে মাননীয় প্রধানমন্ত্রীর পূর্বের ন্যায় পৃষ্ঠপোষকতা, দিক নির্দেশনা ও বিশেষ মনোযোগ প্রত্যাশা করে তাঁর প্রতি গভীর কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।
এ বছর ডিএসসিএসসি ২০২০-২০২১ কোর্সে বাংলাদেশ সেনাবাহিনীর ১২৭ জন অফিসার, বাংলাদেশ নৌবাহিনীর ৩২ জন অফিসার, বাংলাদেশ বিমানবাহিনীর ২৩ জন অফিসার এবং ভারত, ইন্দোনেশিয়া, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিস্তিন, ফিলিপাইন, সৌদি আরব, সিয়েরা লিওন, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, শ্রীলংকা, তানজানিয়া, এবং উগান্ডা থেকে আগত ৪৩ জন অফিসারসহ সর্বমােট ২২৫ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহন করেন। শুরু থেকে এ পর্যন্ত ৫৪৩৫ জন বাংলাদেশী সশস্ত্র বাহিনীর অফিসার ০৫ জন পুলিশ অফিসার এবং ৪৩টি বন্ধু প্রতিম দেশের মােট ১২০৮ জন বিদেশী অফিসার এই প্রতিষ্ঠান থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেছেন।

কোভিড-১৯ মহামারি জনিত পরিস্থিতির কারনে ডিএসসিএসসি ২০২০-২০২১ কোর্সের সমাপনী অনুষ্ঠানে অতিথি সংখ্যা সীমিত রাখা হয়। বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে।

 

সম্পর্কিত পোস্ট