শনিবার, ৬ই জুন ২০২০ ইং; ২৩শে জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ; ১৩ই শাওয়াল ১৪৪১ হিজরী
Home হোম ঢাকা সিএমএইচে প্রথম বারের মত শিশু ক্যা›সার রোগীর অস্থিমজ্জা প্রতিস্থাপন সম্পন্ন
20191118_084244

ঢাকা সিএমএইচে প্রথম বারের মত শিশু ক্যা›সার রোগীর অস্থিমজ্জা প্রতিস্থাপন সম্পন্ন

71
0

ঢাকা, ২৮ জানুয়ারি ২০২০ (মঙ্গলবার)ঃ নিউরোব্লাস্টোমা শিশুদের একটি ¯স্নায়ূ জনিত ক্যা›সার। সারা বিশ্বে এ রোগে বছরে প্রতি মিলিয়নে ১০ জন শিশু আক্রান্ত হয়। ক্যা›সার জনিত কারনে শিশু মৃত্যুর ১৫ ভাগ হয় নিউরোব্লাস্টোমার এর কারণে। এই চিকিৎসার প্রতিটি পদক্ষেপ সঠিক ভাবে সম্পন্ন করলে সুস্থ ভাবে বেঁচে থাকার সম্ভাবনা ৫০ ভাগ বেড়ে যায়।

সম্প্রতি প্রথম বারের মত ঢাকাস্থ সম্মিলিত সামরিক হাসপাতালের শিশু ক্যা›সার বিভাগের তত্ত্বাবধানে অস্থিমজ্জা প্রতিস্থাপন সফলভাবে সম্পন্ন হয়েছে। ২০১৯ সালের ২৬ নভে¤¦র কর্ণেল শরমিন আরা ফেরদৌসি (শিশু ক্যা›সার রোগ বিশেষজ্ঞ) ও তার দলের নেতৃত্বে বোন ম্যারো ট্রা›সপ্লান্ট (বিএমটি) সেন্টার, সিএমএইচ ঢাকায় বাংলাদেশে প্রথম বারের মত শিশু ক্যা›সার (নিউরোব্লাস্টোমা স্টেজ-৪) রোগীর অস্থি মজ্জা প্রতিস্থাপন সম্পন্ন করা হয়।

১০ বছর বয়সী শিশু সওদা আক্তার, পিতা কর্পোরাল বেলাল, ৩৪ ই বেংগল ৩১শে জানুয়ারি ২০১৯ তারিখ সর্বপ্রথম সিএমএইচ ঢাকার শিশু বিভাগে রিপোর্ট করেন। প্রথমে বাচ্চাটি তিন মাসের জ্বর নিয়ে ভর্তি হয়। পরবর্তীতে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে তার ‘নিউরোব্লাস্টোমা স্টেজ-৪’ রোগের ব্যাপারে নিশ্চিত হওয়া যায়। পরবর্তীতে চিকিৎসা ব্যবস্থার অংশ হিসাবে প্রথম পর্যায়ে অপারেশনের মাধ্যমে টিউমার অপসারণ এরপর কেমোথেরাপি এবং ধারাবাহিকতা হিসাবে রোগীর নিজের অস্থি মজ্জা নিজের শরীরে (অঁঃড়ষড়মঁং) প্রতিস্থাপন করা হয়।

এই প্রথম বাংলাদেশে নিউরোব্লাস্টোমা রোগের সম্পূর্ণ চিকিৎসা প্রদান করা সম্ভব হয়েছে। শিশু সওদার নিউরোব্লাস্টোমা রোগের শুরু থেকে শেষ পর্যন্ত সিএমএইচ ঢাকার শিশু বিশেষজ্ঞগণ যুক্ত ছিলেন এবং শুরু থেকে অস্থিমজ্জা প্রতিস্থাপন পর্যন্ত প্রত্যেকটি পর্যায় সিএমএইচ ঢাকার সুদক্ষ বিশেষজ্ঞ গণের তত্ত্বাবধানে সম্পন্ন হয়েছে যা বাংলাদেশে প্রথম।

আপামর জনসাধারণের দোরগোড়ায় আধুনিক স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার জন্য মাননীয় প্রধান মন্ত্রীর অঙ্গীকারের অংশ হিসাবে এবং বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের সার্বিক সহযোগিতায় ঢাকা সিএমএইচ এ বোন মেরো ট্রা›সপ্লান্টেশন এর কাজ শুরু হয়। সেনাসদর, এজি’র শাখা (কল্যাণ ও পূনর্বাসন পরিদপ্তর) এর আর্থিক সহযোগিতায় এবং সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তর এর কারিগরী সহযোগিতায় প্রাপ্তবয়স্ক রোগীদের নিজ অস্থি মজ্জা প্রতিস্থাপন (Allogenic Bone Marrow Transplant) এবং ডোনার কর্তৃক প্রদেয় অস্থি মজ্জা প্রতিস্থাপন (Autologus Bone Marrow Transplant) সফলভাবে পরিচালিত হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় এবার বাংলাদেশে প্রথম শিশু ক্যা›সার রোগীর নিজ অস্থিা মজ্জা (Autologus) প্রতিস্থাপন করা হয়। পরবর্তী পর্যায়ে অন্যান্য শিশু ক্যা›সার রোগের (যেমনঃ Hodgkins Lymphoma, Ewing Sarcoma) Autologus Bone Marrow Transplant এর মাধ্যমে চিকিৎসা দিতে এই প্রতিষ্ঠান আশাবাদী।

অচিরেই এই প্রতিষ্ঠানে শিশু ক্যা›সার রোগ বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে শিশু থ্যালাসেমিয়া রোগীর সম্পূর্ণ আরোগ্যকারী চিকিৎসা Allogenic Bone Marrow Transplantation করার পরিকল্পনা রয়েছে।

উল্লেখ্য যে, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় বেসামরিক জনগণও ঢাকা সিএমএইচ এর BMT সেন্টারের চিকিৎসা সুবিধা গ্রহণ করতে পারেন।ৎ

(71)

Close