বুধবার, ২১শে আগস্ট ২০১৯ ইং; ৬ই ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ; ১৮ই জিলহজ্জ ১৪৪০ হিজরী
Home সেনা বাহিনী ঢাকা সিএমএইচ এর আইসিইউতে লাইফ সাপোর্টে থাকা সুবীর নন্দীর শারীরিক অবস্থা অপরিবর্তীত
ঢাকা সিএমএইচ এর  আইসিইউতে লাইফ সাপোর্টে থাকা  সুবীর নন্দীর  শারীরিক অবস্থা অপরিবর্তীত

ঢাকা সিএমএইচ এর আইসিইউতে লাইফ সাপোর্টে থাকা সুবীর নন্দীর শারীরিক অবস্থা অপরিবর্তীত

62
0

ঢাকা, ১৮ এপ্রিল ২০১৯:  ঢাকা সিএমএইচ এর আইসিইউতে লাইফ সাপোর্টে থাকা প্রখ্যাত সঙ্গীত শিল্পী সুবীর নন্দীর  শারীরিক অবস্থা অপরিবর্তীত রয়েছে। আজ বৃহস্পতিবার (১৮-৪-২০১৯) কনসালটেন্ট ফিজিশিয়ান জেনারেল, মেজর জেনারেল মোঃ আজিজুল ইসলাম, চীফ ফিজিশিয়ান ও কার্ডিওলজিস্ট ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ আসিফ ইকবাল, কমান্ড্যান্ট সিএমএইচ ঢাকা, ব্রিগেডিয়ার জেনারেল তৌফিকুল হাসান সিদ্দিকী এবং প্রফেসর সামমত্মলাল সেন এর উপস্থিতিতে আট সদস্য বিশিষ্ট রিভিউ মেডিকেল বোর্ড সুবীর নন্দী’কে পরীক্ষা-নিরীক্ষা করেন। এই মেডিক্যাল বোর্ডের সিদ্ধামত্ম অনুয়াযী তাঁর কেন্দ্রীয় স্মায়ুতন্ত্রের অবস্থা জানার জন্য আজ একটি এমআরআই করা হবে।

এর আগে, গত ১৫ এপ্রিল ও ১৬ এপ্রিল ২০১৯ তারিখে একটি আট সদস্য বিশিষ্ট মেডিকেল বোর্ড তাঁর শারীরিক অবস্থা পরীক্ষা করেন।

উলেস্নখ্য, গত ১৪ এপ্রিল ২০১৯ তারিখ ২২৫০ ঘটিকার সময় প্রখ্যাত সংগীত শিল্পী- সুবীর নন্দী’কে  সিএমএইচ, ঢাকার জরম্নরী বিভাগে আনা হয়। তিনি ট্রেনযোগে শ্রীমঙ্গল হতে ঢাকায় আসার পথে কয়েকবার বমি করেন, গলায় প্রচন্ড ব্যথা অনুভব করেন ও খুবই অসুস্থ হয়ে পড়েন। সিএমএইচ, ঢাকায় আগমনের কিছুক্ষণের মধ্যে তার কার্ডিয়াক এ্যারেস্ট হয়। ৩-৪ মিনিট সর্বাত্মক চেষ্টার পর তার হার্ট চালু হয় এবং তাঁকে লাইফ সাপোর্টে নেয়া হয়। এরপর তাঁকে সিএমএইচ ঢাকার আইসিইউ’তে স্থানামত্মর করা হয়। তাঁর মেডিকেল ইতিহাস থেকে জানা যায় যে, তিনি বহুদিন থেকে দীর্ঘমেয়াদী কিডনী রোগে (ESRD) ভুগছেন ও ডায়ালাইসিস নিচেছন। ২০১৩ সালে Critical Triple Vessel Coronary Artery Disease এর জন্য আমেরিকায় তাঁর বাইপাস সার্জারী হয় এবং ২০১৯ সালের ফেব্রম্নয়ারি’তে আমেরিকায় আবার Angioplasty করা হয়। সিএমএইচ এর ইমার্জেন্সীতে Cardiac Arrest হবার পূর্বে তাঁর রক্তে পটাশিয়ামের মাত্রা অনেক বেশী ছিল।

সিএমএইচ এর আইসিইউতে নেয়ার পর তাঁকে জরম্নরী ভিত্তিতে ডায়ালাইসিস দেয়া হয়। ডায়ালাইসিস শেষে তাঁকে Therapeutic Hypothermia চিকিৎসা দেয়া হয় যা ৪৮ ঘন্টা ধরে চলে ও ১৭ এপ্রিল ২০১৯ তারিখ সকালে শেষ হয়। একই দিন দুপুরে তাঁকে দ্বিতীয় সেশন ডায়ালাইসিস দেয়া হয়।

(62)

Close