শনিবার, ১লা অক্টোবর ২০২২ ইং; ১৬ই আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ৪ঠা রবিউল-আউয়াল ১৪৪৪ হিজরী
Home এএফডি তুরস্কের ইস্তাম্বুুলে অনুষ্ঠিত স্পেস এক্সপ্লোরেশন সোসাইটি কর্তৃক আয়োজিত ‘আনাতোলিয়ান রোভার চ্যালেঞ্জ‘ ২০২২-এ “এমআইএসটি মঙ্গল বারতা” দলের তৃতীয় স্থান অর্জন

তুরস্কের ইস্তাম্বুুলে অনুষ্ঠিত স্পেস এক্সপ্লোরেশন সোসাইটি কর্তৃক আয়োজিত ‘আনাতোলিয়ান রোভার চ্যালেঞ্জ‘ ২০২২-এ “এমআইএসটি মঙ্গল বারতা” দলের তৃতীয় স্থান অর্জন

36
0

 

ঢাকা, ০৭ আগস্ট ২০২২: তুরস্কের ইস্তাম্বুুলে ২২ থেকে ২৫ জুলাই ২০২২ তারিখে অনুষ্ঠিত স্পেস এক্সপ্লোরেশন সোসাইটি (টকঊঞ) কর্তৃক আয়োজিত আনাতোলিয়ান রোভার চ্যালেঞ্জ (অজঈ) ২০২২-এ “ বাংলাদেশের এমআইএসটি মঙ্গল বারতা” দল তৃতীয় স্থান অর্জন করেছে। দলগুলিকে সার্টিফিকেট, ক্রেস্ট এবং স্পেস ক্যাম্প তুরস্ক, ইজমিরে তিন দিনের স্পনসরড প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

প্রতিযোগিতার প্রাথমিক রাউন্ডের মোট ২১টি দল হতে বাংলাদেশ, চেক প্রজাতন্ত্র, ভারত, পোল্যান্ড, তুরস্ক ও যুক্তরাজ্য থেকে ১৪টি দল চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হয়। ফাইনাল প্রতিযোগিতায় ২০০ জনেরও বেশি দলের সদস্য অংশগ্রহণ করে। প্রতিটি দলকে চারটি মিশনে অংশগ্রহণ করতে হয়েছে যেখানে মঙ্গল পৃষ্ঠ, চাঁদের পৃষ্ঠ এবং পৃথিবী পৃষ্ঠের মতো পরিস্থিতি তৈরি করা হয়েছিল।

“এমআইএসটি মঙ্গল বারতা” এর সদস্য হিসেবে নয়জন ছাত্র এবং দুইজন প্রশিক্ষক চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করেন। দলটি সিএসই বিভাগ থেকে শাফায়েতুল, তারিকুল, রিয়াসাত, রাশিদ, শায়েরী ও শান্তনা এবং এমই বিভাগ থেকে নাহীন, ফাহিম ও জামিউল এর সমন্বয়ে গঠিত। সিএসই বিভাগের প্রশিক্ষক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ নজরুল ইসলাম, পিএইচডি, সিগস্ এবং যন্ত্রকৌশল বিভাগের প্রভাষক শাহ মোঃ আহসান সিদ্দিক সার্বিকভাবে দলটির তত্ত্বাবধায়ন করেন। উল্লেখ্য যে, “এমআইএসটি মঙ্গল বারতা” টিমটি ২০২১ সালে ঞযব গধৎং ঝড়পরবঃু, টঃধয, টঝঅ কর্তৃক আয়োজিত ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে গ্লোবাল চ্যাম্পিয়নশীপ অর্জন করে।

এমআইএসটির কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ ওয়াহিদ-উজ-জামান, বিএসপি, এনডিসি, এওডব্লিইসি, পিএসসি, টিই “এমআইএসটি মঙ্গল বারতা” দলের প্রধান পৃষ্ঠপোষক, সিএসই বিভাগের বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আব্দুর রাজ্জাক, এসইউপি, পিএসসি এবং এমই বিভাগের বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মোঃ ওমর ফারুক, এএফডব্লিউসি, পিএসসি প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এবং সেনা কল্যাণ সংস্থা তুরস্কের ইস্তাম্বুলে অজঈ ২০২২-এ অংশগ্রহণের জন্য স্পন্সর করেছে।

 

(36)

Close