বুধবার, ১৩ই নভেম্বর ২০১৯ ইং; ২৯শে কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ; ১৪ই রবিউল-আউয়াল ১৪৪১ হিজরী
Home নৌবাহিনী তুরস্ক ও রাশিয়া সফর শেষে দেশে ফিরেছেন নৌবাহিনী প্রধান
তুরস্ক ও রাশিয়া সফর শেষে দেশে ফিরেছেন নৌবাহিনী প্রধান

তুরস্ক ও রাশিয়া সফর শেষে দেশে ফিরেছেন নৌবাহিনী প্রধান

182
0

ঢাকা, ০১ আগস্ট ২০১৯ঃ তুরস্ক ও রাশিয়ায় ছয় দিনের রাষ্ট্রীয় সফর শেষে নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী গত বুধবার (৩১-০৭-২০১৯) দেশে ফিরেছেন। এসময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে সহকারী নৌপ্রধান (অপারেশান্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা কমডোর মোহাম্মদ মুসা আনুষ্ঠানিকভাবে নৌপ্রধানকে স্বাগত জানান।

তুরস্কে অবস্থানকালে নৌপ্রধান তুরস্কের নৌপ্রধান এডমিরাল আদনান ওজভাল (Admiral Adnan Ozbal) ও সেনাপ্রধান জেনারেল ইয়াছের গুলার (General Yasar Guler) এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। এছাড়াও তিনি তুরস্কের প্রতিরক্ষা শিল্প প্রতিষ্ঠানসমূহের সভাপতি ইসমাইল ডেমির (Mr. Ismail Demir) এবং প্রতিরক্ষা শিল্প সংশ্লিষ্ট এসেলসান, রকেটসান, হ্যাভেলসান ও এসটিএমসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে মতবিনিময় করেন। পাশাপাশি তিনি দেশটির গোলচুক নেভাল বেইস, ইস্তা¤¦ুল শীপইয়ার্ড ও বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শনসহ তুরস্কের ফ্লিট কমান্ডার ভাইস এডমিরাল ইর্কুমেন্ট টাটলিওগলু (Vice Admiral Ercument Tatlioglu) এবং তুরস্কের নৌ শিক্ষা ও প্রশিক্ষণ কমান্ডের প্রধান রিয়ার এডমিরাল কাদির ইলডিজ (Rear Admiral Kadir Yildiz) এর সাথেও সৌজন্য সাক্ষাতে মিলিত হন। সৌজন্য সাক্ষাতকালে দুই দেশের নৌপ্রধান বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যকার প্রশিক্ষণ, জাহাজ নির্মাণ এবং সাইবার নিরাপত্তায় পারস্পারিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

তুরস্ক সফর শেষে নৌপ্রধান রাশিয়া গমন করেন। সেখানে তিনি গত ২৮ জুলাই রাশিয়ার নৌ দিবস (Navy Day) উপলক্ষে অনুষ্ঠিত নেভাল প্যারেড (Naval Parade) এ অংশগ্রহণ করেন। এসময় নৌপ্রধান নেভাল প্যারেডে বিভিন্ন দেশ থেকে আগত নৌবাহিনী প্রধান ও উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। পরে তিনি রাশিয়ার নৌসদর পরিদর্শনসহ দেশটির নৌবাহিনী প্রধান এডমিরাল নিকলাই আনাতোলেভিচ ইয়েভমেনভ (Nikolai Anatolevich Yevmenov) এবং উচ্চ পদস্থ কর্মকর্তাদের সাথে সৌজন্য সাক্ষাত করেন। রাশিয়া অবস্থানকালে নৌপ্রধান দেশটির বিভিন্ন নৌঘাঁটি, জাহাজ, জাদুঘর ও দর্শনীয় স্থাপনাসমূহ পরিদর্শন করেন।

(182)

Close