রবিবার, ১৭ই নভেম্বর ২০১৯ ইং; ৩রা অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ; ১৯শে রবিউল-আউয়াল ১৪৪১ হিজরী
Home এএফডি দুর্যোগ পরবর্তী উদ্ধার অভিযানের মাঠ পর্যায়ের অনুশীলন অনুষ্ঠিত
দুর্যোগ পরবর্তী উদ্ধার অভিযানের মাঠ পর্যায়ের অনুশীলন অনুষ্ঠিত

দুর্যোগ পরবর্তী উদ্ধার অভিযানের মাঠ পর্যায়ের অনুশীলন অনুষ্ঠিত

53
0

ঢাকা, ৩০ অক্টোবর ঃ- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগ এবং ইউএস প্যাসিফিক আর্মি কমান্ডের যৌথ উদ্যোগে আয়োজিত দুযোর্গ পরবর্তী অনুসন্ধান ও উদ্ধার অভিযানের অংশ হিসাবে আজ আঠ পর্যায়ের অনুশীলন ও মহড়া অনুষ্ঠিত হয়।

নগরীর বসুন্ধরা আবাসিক এলাকায় অনুষ্ঠিত এ অনুশীলনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী জনাব এম তাজুল ইসলাম, এমপি প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে প্রত্যক্ষ করেন এবং এ ধরণের অনুশীলনের গুরুত্ব ও প্রয়োজনীয়তার বিষয়টি তার বক্তব্যে তুলে ধরেন।

দুর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবেলার লক্ষ্যে প্রনীত পরিকল্পনার অংশ হিসাবে মাঠ পর্যায়ের অনুশীলন অনুষ্ঠিত হয়েছে। মাঠ পর্যায়ের এ অনুশীলন বাংলাদেশে সেনা বাহিনীর ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার ব্রিগেডের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয়েছে।

এই অনুশীলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং সংশ্লিষ্ট সরকারী/বেসরকারী বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা, এনজিও, সেচ্ছা সেবক, আন্তর্জাতিক সংস্থাসহ সর্বমোট ৫৫টি সংস্থার ৬৮০জন সদস্য অংশগ্রহণ করেছেন। এছাড়াও, ৩৬টি দেশের প্রায় ১০০ জন অসামরিক/ সামরিক প্রতিনিধি পরিদর্শক হিসাবে অংশগ্রহণ করে। মাঠ পর্যায়ের অনুশীলনের প্রধান সমন্বয়কের দায়িত্ব পলন করেন ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার ব্রিগেডের কমান্ডার ব্রিগেডের জেনারেল একেএম রেজাউল মজিদ, এএফডব্লিউসি, পিএসসি। তিনি পরে সাংবাদিকদের উদ্দেশে অনুশীলন সর্ম্পকে প্রেস ব্রিফিং করেন।

দুর্যোগ পরবর্তী পরিস্থিতি কার্যকরভাবে মোকাবেলায় দায়িত্বপ্রাপ্ত সরকারী বেসরকারী সংস্থাসমূহের সমন্বিত কার্যক্রম অনুশীলন ও পরিকল্পনার উপযুক্ততা নিরিখের জন্য এবারের অনুশীলনে ১৫টি উওগঞ(উরংধংঃবৎ ওহপরফবহঃ গধহধমবসবহঃ ঞবধস) সেল গঠন করা হয়েছিল।

প্রথমবারের মত এ বছরেই মাঠ পর্যায়ে দুর্যোগকালীন সময়ে প্রতিবন্দীদের উদ্ধারের জন্য বিশেষায়িত সেল এবং বৈদেশিক ত্রাণ সমন্বয় সেল অন্তর্ভুক্ত করা হয়। অনুশীলন চলাকালীন তাদের প্রয়োজনীয়তা পরীক্ষণ ও কার্যকারিতা যাচাই করা হয়।

অনুশীলন পরবর্তী নিরীক্ষায় আপদকালীন সময়ে স্বল্প সংখ্যক প্রতিনিধির মাধ্যমে একাধিক সেল পরিচালনার বাস্তবতা উঠে আসে। তাছাড়া, স্থানীয় জনগণের মাধ্যমে বিপদকালীন সময়ে সংশ্লিষ্ট সংস্থাকে কিভাকে দ্রুততার সাথে সংবাদ পৌছানো যায় সে বিষয়টিও উঠে আসে। অনুশীলণে বিশেষ অতিথিত হিসাবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান।

এর আগে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক অনুশীলন ২০১০,২০১১,২০১২,২০১৩,২০১৪,২০১৫,২০১৬ এবং ২০১৭ সালে বাংলাদেশে অনুষ্ঠিত হয়।

 

(53)

Close