শুক্রবার, ২৪শে সেপ্টেম্বর ২০২১ ইং; ৯ই আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ; ১৫ই সফর ১৪৪৩ হিজরী
Home নৌবাহিনী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের জন্য নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড-এ নির্মিত ৮টি রেসকিউ বোট হস্তান্তর
News Pic 2
News Pic 1

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের জন্য নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড-এ নির্মিত ৮টি রেসকিউ বোট হস্তান্তর

121
0

ঢাকা, ০২ সেপ্টে¤¦র ২০২১ঃ বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড এ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের জন্য নির্মাণাধীন ৬০টি মাল্টিপারপাস এক্সেসিবল রেসকিউ বোটের মধ্যে ৮টি বোট হস্তান্তর করা হয়েছে। আজ বৃহস্পতিবার (০২-০৯-২০২১) নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড এর পক্ষ থেকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নিকট আনুষ্ঠানিকভাবে রেসকিউ বোটসমূহ হস্তান্তর করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান, এমপি। এসময় অন্যান্যের মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, সহকারী নৌপ্রধান (ম্যাটেরিয়াল), দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক, নারায়ণগঞ্জ ডকইয়ার্ডের পরিচালনা পর্ষদের সদস্য, ব্যবস্থাপনা পরিচালক, বিভিন্ন স্তরের সামরিক ও বেসামরিক কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকবৃন্দ উপস্থিত ছিলেন।

নব-নির্মিত এসকল রেসকিউ বোটের প্রতিটির দৈর্ঘ্য ৫৪ ফুট ও প্রস্থ ১২.৫০ ফুট এবং যা প্রতি ঘন্টায় ৭ নটিক্যাল মাইল গতিতে চলতে সক্ষম। প্রতিটি রেসকিউ বোট ৮০ জন ধারণ ক্ষমতা সম্পন্ন যার মাধ্যমে বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ কবলিত অঞ্চলের জনগণকে দ্রুততম সময়ে নিরাপদ স্থানে স্থানান্তর করা সম্ভব হবে। এছাড়া বোটগুলো যেকোন দুর্যোগকালে স্বল্প সময়ে ত্রাণসহ বিভিন্ন সহায়তা প্রদান করতে সক্ষম হবে। বোটগুলোর ড্রাফট অত্যন্ত কম হওয়ায় দেশের বিভিন্ন নদী পথে এবং প্রত্যন্ত অঞ্চলসমূহে বন্যা দুর্গতদের সেবায় যাতায়াত করাসহ যেকোন স্থানে ল্যান্ডিং বা বিচিং করার মাধ্যমে দুর্গত এলাকায় উদ্ধারকার্য পরিচালনা করতে পারবে। বোটগুলোতে আহত ব্যক্তিদের জন্য হুইল চেয়ার, ওয়াকিং ফ্রেম ও স্ট্রেচার এর ব্যবস্থা রয়েছে। সম্পূর্ণ দেশীয় ব্যবস্থাপনায় রেসকিউ বোটগুলো তৈরীর মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক পরিচালিত ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিঃ, নারায়ণগঞ্জ একটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।

বন্যা পরিস্থিতির বিষয়টি বিবেচনায় শিপইয়ার্ডে নির্মাণাধীন ৬০টি বোটের মধ্যে অতি অল্প সময়ে এই ৮টি বোটের নির্মাণকাজ সম্পন্ন করে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের নিকট হস্তান্তর করা হলো। অবশিষ্ট ৫২টি বোটের নির্মাণকাজ আগামী বছরের মধ্যেই সম্পন্ন হবে বলে আশা করা যায়। উল্লেখ্য, গত ২১ জুলাই ২০২০ তারিখ দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সাথে ডিইডব্লিউ লিঃ, নারায়ণগঞ্জ এর মধ্যে ৬০টি রেসকিউ বোট নির্মাণে চুক্তি স্বাক্ষরিত হয়।

প্রসঙ্গত, ডিইডব্লিউ লিঃ, ঐতিহ্যবাহী নগরী নারায়ণগঞ্জের কোলঘেঁষে শীতলক্ষ্যা নদীর পূর্বপাড়ে ১৯২২ সালে প্রতিষ্ঠিত হয়। মোট ২২ একর এলাকা সমৃদ্ধ এই ইয়ার্ড দেশের সবচেয়ে ঐতিহ্যবাহী ও পুরাতন ডকইয়ার্ড, যার জাহাজ নির্মাণ ও মেরামতের ক্ষেত্রে রয়েছে প্রায় শত বছরের প্রত্যক্ষ ও বাস্তব অভিজ্ঞতা। জাহাজ নির্মাণ ও মেরামতের পাশাপাশি সকল প্রকার স্টিল ইঞ্জিনিয়ারিং কাজসহ বিভিন্ন জাহাজের ইঞ্জিন ওভারহলিং থেকে শুরু করে প্রায় সকল ধরণের ভারী মেকানিক্যাল কাজ এই ডকইয়ার্ডের সক্ষমতা রয়েছে।

(121)

Close