Home » ন্যাশনাল ডিফেন্স কলেজে ‘‘GLOBAL STABILITY, SECURITY AND  PROSPERITY AFTER COVID-19″ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ন্যাশনাল ডিফেন্স কলেজে ‘‘GLOBAL STABILITY, SECURITY AND  PROSPERITY AFTER COVID-19″ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ০৬ ডিসেম্বর ২০২০: মিরপুর সেনানিবাসে অবস্থিত ন্যাশনাল ডিফেন্স কলেজে “Global Stability, Security and Prosperity after COVID-19” বিষয়ক একটি অনলাইন সেমিনার আজ রবিবার (06-12-2020) অনুষ্ঠিত হয়। মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ডঃ এ কে আব্দুল মোমেন, এমপি অনলাইন সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, এসবিপি, এসজিপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, পিএইচডি সকাল ১০০০ ঘটিকায় অনলাইন সেমিনারের উদ্বোধন করেন।

 

ইষ্ট ওয়েষ্ট বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ডঃ মোহাম্মদ ফরাস উদ্দিন সেমিনারে সেশন চেয়ারের দায়িত্ব পালন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ডঃ ইমতিয়াজ আহমেদ সেমিনারের সঞ্চালনা করেন। সেমিনারে সমন্বয়ক ছিলেন কলেজের সিনিয়র ডাইরেক্টিং স্টাফ মেজর জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ খায়রুল বাসার বিজিবিএম, পিবিজিএম, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি। ন্যাশনাল ডিফেন্স কলেজের সকল অনুষদ সদস্যবৃন্দ, বিশিষ্ট শিক্ষাবিদ ও বুদ্ধিজীবিবৃন্দ, সামরিক ও অসামরিক উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, ন্যাশনাল ডিফেন্স কোর্স ২০২০ ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স ২০২০ এর কোর্স সদস্যবৃন্দ অনলাইন সেমিনারে উপস্থিত ছিলেন।

 

সেমিনারে “The COVID-19 Crisis and its Implications for Global Security and Stability” বিষয়ের উপর অস্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল হিস্ট্রি এন্ড ইন্টারন্যাশনাল সিকিউরিটির অধ্যাপক জোসেফ এম সিরাকুসা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক শাহাব এনাম খান যৌথভাবে তাদের প্রবন্ধ উপস্থাপন করেন। কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ব্রাকের সাবেক ভাইস চেয়ারপারসন ডঃ মুসতাক রেজা চৌধুরী “COVID-19 and the Future of Health Care” সম্পর্কে তার প্রবন্ধ উপস্থাপন করেন এবং সাবেক প্রিন্সিপাল সেক্রেটারী ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি সেলের সাবেক মুখ্য সমন্বয়ক মো: আবুল কালাম আজাদ “Challenges and Opportunities for Achieving SDGs during and after COVID-19: Policy Options for Bangladesh” বিষয়ে অনলাইন সেমিনারে তার প্রবন্ধ উপস্থাপন করেন।

 

প্রধান অতিথি হিসেবে মাননীয় পররাষ্ট্রমন্ত্রী তার সমাপনী বক্তব্যে বলেন, বাঙ্গালী জাতি অদম্য শক্তি এবং বীরত্বপূর্ণ সহিষ্ণুতার সাথে সকল প্রতিবন্ধকতা এবং দুর্যোগ মোকাবেলা করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের শিখিয়েছেন কিভাবে সকল প্রতিবন্ধকতা ও কঠিন সময় শক্ত হাতে মোকাবেলা করতে হয়। তার অদম্য নেতৃত্বে আমরা পাকিস্তানী অপশাসনকে প্রতিহত করতে সক্ষম হয়েছি এবং তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা বৈশ্বিক ও মহামারি প্রতিহত করতে বদ্ধ পরিকর। তিনি আরা বলেন বিশ্বের সকল দেশের সাথে মিল রেখে আন্তর্জাতিক সহযোগিতায় বৈশ্বিক এই দুর্যোগ মোকাবেলা করতে হবে। এজন্য আমাদের প্রয়োজন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে দৃঢ় নেতৃত্ব। এছাড়াও, আমাদের প্রয়োজন বৈশ্বিক, জাতীয় এবং স্থানীয় পর্যায়ে নিরাপদ জীবন যাত্রা নিশ্চিত করা। এজন্য জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আরো কার্যকর ও গতিশীল করা প্রয়োজন। সকলের জন্য সমানভাবে, সময়মত এবং সবার সাধ্যের মধ্যে ভ্যাকসিন নিশ্চিত করা আমাদের কর্তব্য। মাননীয় পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন, কোভিড-১৯ এর ভ্যাকসিন হবে সকল মানুষের জন্য উন্মুক্ত। TRIPS Agreement এর অধীনে সকল উন্নয়নশীল দেশকে ভ্যাকসিন তৈরীর প্রযুক্তি এবং IP rights waver দিতে হবে। কোভিড-১৯ মোকাবিলায় সরকারের সাথে জাতিসংঘ, আন্তর্জাতিক অর্থনৈতিক সংস্থা এবং সিভিল সোসাইটি এবং আমাদের সকলের একযোগে কাজ করতে হবে। মাননীয় পররাষ্ট্রমন্ত্রী আরো উল্লেখ করেন যে, আমরা এমন একটি দৃষ্টান্ত স্থাপন করতে চাই যেখানে জাতি, পরিবার, বন্ধু, প্রতিবেশী সবাই আমাদের নিয়ে গর্ববোধ করবেন। তিনি এধরনের একটি সমসাময়িক বিষয়ে অনলাইন সেমিনার আয়োজনের জন্য ন্যাশনাল ডিফেন্স কলেজকে সাধুবাদ জানান।

সম্পর্কিত পোস্ট