মঙ্গলবার, ৩১শে জানুয়ারি ২০২৩ ইং; ১৮ই মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ৮ই রজব ১৪৪৪ হিজরী
Home আন্তঃবাহিনী সংস্থা ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) এবং সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ (ডিএসসিএসি) এর পরিচালনা পর্ষদের ১৯তম যৌথ সভা অনুষ্ঠিত
R-15
R-14
R-13

ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) এবং সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ (ডিএসসিএসি) এর পরিচালনা পর্ষদের ১৯তম যৌথ সভা অনুষ্ঠিত

130
0

ঢাকা, ০৫ ডিসেম্বর ২০২২: ন্যাশনাল ডিফেন্স কলেজ এবং সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ পরিচালনা পর্ষদের ১৯তম যৌথ সভা আজ সোমবার (০৫-১২-২০২২) মিরপুর সেনানিবাসস্থ শেখ হাসিনা কমপ্লেক্স অনুষ্ঠিত হয়। মাননীয় প্রধনমন্ত্রী শেখ হাসিনা পরিচালনা পর্ষদের সভাপতি হিসাবে উক্ত যৌথ সভায় সভাপতিত্ব করেন করেন। পরিচালনা পর্ষদের যৌথ সভায় মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা, সেনাবাহিনী প্রধান, নৌবাহিনী প্রধান, বিমান বাহিনী প্রধান, সশস্ত্র বাহিনী বিভাগের প্রি›িসপাল ষ্টাফ অফিসার, কমান্ড্যান্ট এনডিসি এবং ডিএসসিএসসি উপস্থিত ছিলেন। এছাড়া উক্ত সভায় আরও উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় (অর্থ বিভাগ), প্রতিরক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয় (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভগ) সিনিয়র সচিব/ সচিববৃন্দসহ, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর উপাচার্যগণ।

সভার শুরুতে মাননীয় প্রধানমন্ত্রী তাঁর উদ্ধোধনী বক্তব্যে বাংলাদেশের বর্তমান আর্থ-সামাজিক উন্নয়নের অগ্রযাত্রায় সশস্ত্র বাহিনীর ভূমিকার প্রশংসা করেন এবং বাংলাদেশের সশস্ত্র বাহিনীর উন্নয়ন এবং আধুনিকায়নে তাঁর সরকারের অব্যাহত সহযোহিতার কথা বিশেষভাবে উল্লেখ করেন। মাননীয় প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে যুগোপযোগী ও উচ্চমানসম্পন্ন শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে সশস্ত্র বাহিনীর সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে বিশেষ অবদান রাখায় এনডিসি এবং ডিএসসিএসসি এর কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন। করোনা কালীন সময়ে সশরীরে সকল প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার জন্য তিনি উক্ত প্রতিষ্ঠানদ্বয়কে সাধুবাদ জানান।

মাননীয় প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনীর মর্যাদাপূর্ণ এ প্রতিষ্ঠান দুটির উন্নতি ও অগ্রগতিতে তাঁর সন্তুষ্টি প্রকাশ করেন। তিনি পরিচালনা পর্ষদের সদস্যগণকে কলেজদ্বয়ের উন্নতি ও অগ্রগতিতে বিশেষ অবদান রাখার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং প্রতিষ্ঠান দুটির কর্তৃপক্ষকে দেশের নিরাপত্তা ও উন্নয়নের সাথে সংগতি রেখে যুগোপযোগী প্রশিক্ষণ প্রদানের জন্য নির্দেশনা প্রদান করেন এবং এই ধারাকে অব্যাহত রাখার পরামর্শ দেন। আধুনিক বিশ্বের সাথে তাল রেখে সময়োপযোগী নেতৃত্বের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য আধুনিক প্রশিক্ষণের উপর বিশেষভাবে গুরুত্ব আরোপ করেন এবং সেই সাথে তিনি জ্ঞান ভিত্তিক সামরিক-অসামরিক নেতৃত্ব তৈরী এবং জাতীয় সম্পদের সর্বোচ্চ ব্যবহারের নির্দেশনা প্রদান করেন এবং ভবিষ্যতে একটি সুন্দর ও কার্যকরী সামরিক-বেসামরিক সম্পর্কের আশাবাদ ব্যক্ত করেন। প্রতিরক্ষা নীতি-২০১৮ এর আলোকে সামরিক সংস্কার, সামরিক আধুনিকায়ন এবং সামরিক প্রযুক্তির Future Trends মূল্যায়ন পূর্বক ভবিষ্যত যুদ্ধের উপযোগী করে সকল প্রশিক্ষণার্থীকে প্রস্তুতের উপর তিনি সকলকে নির্দেশনা প্রদান করেন। এছাড়াও তিনি বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ তৈরীর বিষয়ে গুরুত্বারোপ করেন।

সভায় এনডিসি এবং ডিএসসিএসসি এর কমান্ড্যান্টদ্বয় নিজ নিজ প্রতিষ্ঠানের কার্যক্রমের উপর পর্যায়ক্রমে সংক্ষিপ্ত বিবরণী প্রদান করেন। পরিচালনা পর্ষদের বিগত সভা সমূহে গৃহীত সিদ্ধান্তসমূহের অগ্রগতি পর্যালোচনাকরতঃ ১৯তম সভার এজেন্ডা অনুযায়ী উপস্থাপিত বিষয়ে বিস্তারিত আলোচনার আলোকে সিদ্ধান্ত গৃহীত হয়। সভা শেষে প্রতিষ্ঠান দুটির কমান্ড্যান্টগণ মাননীয় প্রধানমন্ত্রীকে এনডিসি ও ডিএসসিএসসি’র শিক্ষা ও প্রশিক্ষনের উন্নয়নের জন্য যথাযথ সহায়তা ও দিক নির্দেশনা প্রদানের জন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

(130)

Close