বুধবার, ১৯শে জানুয়ারি ২০২২ ইং; ৬ই মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৫ই জমাদিউস-সানি ১৪৪৩ হিজরী
Home আন্তঃবাহিনী সংস্থা ন্যাশনাল ডিফেন্স কোর্স ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০২১ এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত                   
RELEASE COPY-05
RELEASE COPY-04
RELEASE COPY-03
RELEASE COPY-02

ন্যাশনাল ডিফেন্স কোর্স ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০২১ এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত                   

44
0

ঢাকা, ০২ ডিসেম্বর ২০২১: ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০২১ ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০২১ এর কোর্স সমাপনী অনুষ্ঠান আজ বৃহস্পতিবার (০২-১২-২০২১) মিরপুর সেনানিবাসস্থ শেখ হাসিনা কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে (ভার্চুয়াল) উপস্থিত ছিলেন।

 

মাননীয় প্রধানমন্ত্রী তাঁর ভাষনে সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০২১ এবং আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০২১ কোর্সে অংশগ্রহণকারী সকলকে অভিনন্দন জানান। জাতীয় নিরাপত্তার নিশ্চিতকল্পে এনডিসির পাঠ্যক্রমে রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়াদি অন্তর্ভূক্ত থাকায় মাননীয় প্রধানমন্ত্রী গভীর সন্তোষ প্রকাশ করেন। এছাড়াও কোভিড-১৯ পরিস্থিতিতে অনলাইনে ক্লাস পরিচালনা করে কোর্স কার্যক্রম সম্পন্ন করায় তিনি এনডিসির কমান্ড্যান্ট এবং সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানান।  তিনি এনডিসিতে বিদেশী কোর্স মেম্বারদের সংখ্যা বৃদ্ধিতে এবং আর্ন্তজাতিক সর্ম্পক উন্নয়নে এনডিসির ভূমিকার প্রশংসা করেন। জাতীয় উন্নয়নে সশস্ত্র বাহিনী ও বেসামরিক প্রশাসনের ভূমিকার কথা আলোকপাত করে তিনি জনগণ, সশস্ত্র বাহিনী ও বেসামরিক প্রশাসনের মধ্যে রচিত সম্পর্ক ভবিষ্যতে আরও সুদৃঢ় ও শক্তিশালী হবে বলে আশা ব্যক্ত করেন।

 

ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট, লেফটেন্যান্ট জেনারেল মোঃ আকবর হোসেন, এসবিপি, এসইউপি(বার), এএফডব্লিউসি, পিএসসি, জি+, পিএইচডি তার স্বাগত ভাষণে সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য কোর্সে অংশগ্রহণকারী সকল দেশী ও বিদেশী কোর্স মেম্বার ও কোর্সের সাথে সম্পৃক্ত সংশ্লিষ্ট সকল ফ্যাকাল্টি মেম্বার ও ষ্টাফ অফিসারগণকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন। বক্তব্যের শুরুতেই এনডিসির কমান্ড্যান্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং স্বাধীনতা যুদ্ধের সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন। জাতির নিরাপত্তার স্বার্থে এনডিসির জন্ম থেকে অদ্যাবধি মাননীয় প্রধানমন্ত্রীর সদয় পৃষ্ঠপোষকতা, দিকনির্দেশনা ও বিশেষ মনোযোগের প্রতি আলোকপাত করে কমান্ড্যান্ট এনডিসি, তার প্রতি গভীর কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

এ বছর বাংলাদেশ সেনাবাহিনীর ৩১ জন ব্রিগেডিয়ার জেনারেল, বাংলাদেশ নৌ বাহিনীর ০৬ জন কমোডর এবং বাংলাদেশ বিমান বাহিনীর ০৬ জন এয়ার কমোডর, সিভিল সার্ভিসের ০১ জন অতিরিক্ত সচিব, ১৪ জন যুগ্ম সচিব, বাংলাদেশ পুলিশের ০২ জন ডিআইজি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ০১ জন ডিজি সহ বাংলাদেশের সর্বমোট ৬১ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০২১ এ অংশগ্রহণ করেন । এছাড়া আমাদের বন্ধুপ্রতিম ১৩ টি দেশের ২৭ জন বিদেশী প্রশিক্ষনার্থী এই কোর্সে অংশগ্রহণ করেন।

 

আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০২১ এ বাংলাদেশ সেনাবাহিনীর ০৩ জন কর্ণেল, ৩৪ জন লেফটেন্যানট কর্ণেল, বাংলাদেশ নৌ বাহিনীর ০৩ জন ক্যাপ্টেন ও ০৬ জন কমান্ডার, বাংলাদেশ বিমান বাহিনীর ০৭ জন গ্রুপ ক্যাপ্টেন ও ০১ জন উইং কমান্ডার অংশগ্রহণ করেন।

(44)

Close